ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

দিয়াশলাই বাক্স দিয়ে হেলিকপ্টার বানিয়ে চমক

প্রকাশিত: ০১:৫১, ২১ সেপ্টেম্বর ২০২২

মেধা আর চেষ্টার জোরে এখন অনেকেই ক্ষুদ্র ক্ষুদ্র বিজ্ঞানের বিজ্ঞানী। সোশ্যাল মিডিয়া যে মানুষের প্রতিভা তুলে আনার আসল ব্যতিক্রম তা বলার অপেক্ষা রাখে না। বছরের পর বছর ধরে মানুষ এর সাহায্য নিয়েই সেলেব্রেটি হচ্ছেন। তবে যতটা ভালো তার ঠিক ততটাই খারাপও আছে। ভুল কিংবা ব্যতিক্রমী কাজ কিছুতেই গ্রহণ করে না নেটিজেনরা। তবে আবার ব্যতিক্রমী প্রতিভা সবার আগে ছড়িয়ে পড়ে দর্শকদের মাঝে। যেমন সম্প্রতি একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়াতে।

বাড়িতেই সহজ পদ্ধতিতে অভিনব কায়দায় বানিয়ে নেওয়া যেতে পারে হেলিকপ্টার। প্রসঙ্গত উল্লেখ্য, এই হেলিকপ্টারে কোন মানুষকে উঠানো সম্ভব নয় বরং হেলিকপ্টারের মডেল হিসেবে এটি তৈরি করা যেতে পারে শুধুমাত্র দিয়াশলাই বাক্স এবং কিছু দিয়াশলাই কাঠির মাধ্যমে তৈরী করা সম্ভব ।

সতিশ টেক নামের একটি ইউটিউব চ্যানেল থেকে এই ভিডিওটি আপলোড করা হয়েছিল। যেখানে সে একটি দিয়াশলাই কাঠির বাক্স ব্যবহার করে হেলিকাপ্টার বানিয়ে দেখিয়েছে। টুথপিক, দিয়াশলাই কাঠির বাক্স, ব্যাটারিচালিত ছোট মোটর ও ছোট্ট ব্লেড ব্যবহার করে এমনভাবে নিখুঁত হেলিকাপ্টার তৈরি করেছে যা দেখতে দুর্দান্ত লাগছে। দিয়াশলাই কাঠি ও টুথপিকগুলো ব্যবহার করে সে তৈরি করেছে হেলিকপ্টারের পায়া। মোটর বসিয়েছে বাক্সের ভিতরে।

হেলিকপ্টারের এই ভিডিও বর্তমানে ১১ কোটি ভিউস ছাড়িয়ে গেছে। সাথেই ৩.২ লক্ষ লাইক ও ১২ হাজারের বেশি কমেন্ট এসেছে। এমন সুন্দর একটা জিনিস তৈরি করে ভিডিওর মাধ্যমে শেখানোর জন্য সবাই প্রশংসা করেছেন।