ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এবার আঙুলের ইশারায় উঠবে লেখা!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১২:১৪, ৩০ মে ২০২২

আপডেট: ১২:২০, ৩০ মে ২০২২

এবার আঙুলের ইশারায় উঠবে লেখা!

আঙুলের ইশারায় উঠবে লেখা

আর নয় ব্রেইল পদ্ধতি। এবার আঙুলের ইশারায় উঠবে লেখা। চাইলে ভাইব্রেশন সংকেতে মোবাইল ফোনেও সম্ভব পড়াশোনা। বিশেষ চাহিদাসম্পন্ন মানুষকে প্রযুক্তি সুবিধার আওতায় আনতে সফটওয়্যারটি তৈরি করছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির তিন শিক্ষার্থী। প্রযুক্তির বিপ্লবের এই সময় শ্রবণ, বাক ও দৃষ্টিপ্রতিবন্ধীদের সহজ শিক্ষার পরিবেশ দিতেই তাদের এমন উদ্ভাবন।

জানা গেছে, বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা সহজেই করতে পারবেন পড়াশোনা। দৃষ্টিহীন, শ্রবণ প্রতিবন্ধীরা চাইলে ভাইব্রেশন সংকেতের মাধ্যমে মোবাইল ফোন ব্যবহারে পাবেন এ সুবিধা।

তিন বছরের গবেষণায় আইসিটির শিক্ষার্থী মুরাদ হাসান, কেএন বদরুদ্দোজ্জা ও আয়মান আসিফ এই প্রোগ্রাম তৈরি করেন। এডুএসিস্ট পদ্ধতির মাধ্যমে ‘সবার জন্য শিক্ষা’ ধারণা থেকেই প্রথম গবেষণার শুরু। এতে কাগজের নকশায় আঙুল বুলানো ছাড়াই সাধারণ শিক্ষার্থীর মতো সক্রিয়ভাবে জাতীয় পাঠ্যক্রমে সংযুক্ত হওয়া সম্ভব। একই সঙ্গে শিক্ষা অর্জনের ক্ষেত্রে তাদের শারীরিক ও মানসিক বাধা দূরীভূত হবে।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর বলেন, ‘দ্রুত শিল্পবিপ্লবের জন্য আমাদের দক্ষ মানবসম্পদ দরকার। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ডিজিটাল দক্ষ মানবসম্পদ তৈরিতে এমনসব উদ্ভাবনে এ বিশ্ববিদ্যালয় কাজ করছে।’

বিশ্ববিদ্যালয়ে আধুনিক কৃষি সম্প্রসারণ ব্যবস্থা, শিক্ষাসহ অত্যাধুনিক ১০টি প্রযুক্তি নিয়ে গবেষণা করছেন ১৫০ ছাত্রছাত্রী।

গাজীপুর কথা