ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হোয়াটসঅ্যাপে এআই, যেভাবে কাজে লাগাবেন

প্রকাশিত: ১২:১৯, ১২ ফেব্রুয়ারি ২০২৪

হোয়াটসঅ্যাপে এআই, যেভাবে কাজে লাগাবেন

ফাইল ছবি

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। যেখানে প্রতিনিয়ত কয়েকশ কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে মেসেজ আদান-প্রদান করছেন। আপনিও হয়তো প্রতিনিয়ত চ্যাট করছেন কারও না কারও সঙ্গে। ছবি, ভিডিও, ফাইল শেয়ার করছেন বন্ধুদের সঙ্গে।

এবার এআই ব্যবহার করতে পারবেন হোয়াটসঅ্যাপে। শিগগির এআই অ্যাসিসটেড কাস্টমার কোয়্যারি রেজোলিউশন ফিচার আনতে চলেছে মেটা। অর্থাৎ এবার ইউজারের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার করবে হোয়াটসঅ্যাপ।

অ্যান্ড্রয়েড ফোনের জন্যই এই ফিচার তৈরি হচ্ছে। তবে আইওএস-তেও পাওয়া যাবে আশা করা হচ্ছে। যেমনটা ‘টেস্ট ফ্লাইট’ অ্যাপের ক্ষেত্রে দেখা গিয়েছিল।

ওয়েববিটাইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘মেটা সুরক্ষিত প্রযুক্তির সাহায্যে হোয়াটসঅ্যাপ সাপোর্টে ইউজারদের পাঠানো প্রশ্নের উত্তর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে দেওয়ার কথা ভাবছে’।

মানব সহায়তা ছাড়াও ইউজারদের গুরুত্বপূর্ণ তথ্যের অ্যাক্সেস এবং সাহায্য দিতেই এমন ভাবনা মেটার। আর যদি এআই-এর উত্তরে ইউজার সন্তুষ্ট না হয়? বা এআই যথাযথ উত্তর দিতে না পারে, তাহলে কী হবে? তবে কনজিউমার রিপ্রেজেন্টেটিভের সঙ্গে যোগাযোগ করার বিকল্প থাকছে। সেটা পুরোপুরি তুলে দেওয়া হবে না।

স্ন্যাপচ্যাটের ‘মাই এআই’ যেভাবে কাজ করে, হোয়াটসঅ্যাপেও বটের সঙ্গে সেভাবে যোগাযোগ করতে পারবেন ইউজাররা। গ্রুপ চ্যাটেও এই ফিচার কাজ করবে বলে জানা গিয়েছে। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, যে সব পরিস্থিতিতে মানুষের হস্তক্ষেপের প্রয়োজন নেই, সেখানে এই ফিচার আদর্শ।

দীর্ঘমেয়াদে ইউজার এবং হোয়াটসঅ্যাপ উভয়েরই লাভ হবে। নির্দিষ্ট সময়ের পর যে সব প্রশ্ন আসবে, এই ফিচার তার উত্তর দেবে। এর ফলে ইউজারদের অপেক্ষা করতে হবে না। সময় বাঁচবে। যাই হোক, এই ফিচার কবে চালু হবে, তা এখনও জানা যায়নি, কারণ এটা বিটা ভার্সনের অংশ নয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া