ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বুধের সবচেয়ে উজ্জ্বল ছবি প্রকাশ করলো নাসা

প্রকাশিত: ১৫:৫৮, ১৩ সেপ্টেম্বর ২০২৩

বুধের সবচেয়ে উজ্জ্বল ছবি প্রকাশ করলো নাসা

ফাইল ছবি

সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ ‘বুধ’। এটি হল সৌরজগতের চারটি পার্থিব গ্রহের একটি এবং এটি পৃথিবীর মতো একটি পাথুরে বস্তু। এবার সূর্যের নিকটতম গ্রহটির স্পষ্ট ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা।

বুধের কক্ষপথে অবস্থানরত নাসার টেলিস্কোপবাহী নভোযান মেসেঞ্জারের তোলা ‘হীরার মতো উজ্জ্বল’ বুধের ছবি দেখে রীতিমতো মন্ত্রমুগ্ধ হয়ে গেছেন মহাকাশ সম্পর্কে আগ্রহী নেটিজেনরা।

নাসার নিজস্ব ইনস্টাগ্রাম হ্যান্ডেলে বুধের ছবিটি পোস্ট করার পর তাতে ‘লাইক’ দিয়েছেন ১১ লাখ ২২ হাজার ৮১৫ জনেরও বেশি নেটিজেন। সেইসঙ্গে কমেন্ট বক্সে মন্তব্য পড়েছে হাজার হাজর।

বুধ সৌরজগতের সবচেয়ে ক্ষুদ্র গ্রহ। আকার-আয়তনে এটি পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের চেয়ে খানিকটা বড়। আমাদের সৌরজগতের প্রাণকেন্দ্র সূর্যের সবচেয়ে কাছের গ্রহ বুধ। সূর্য থেকে এই গ্রহটির দূরত্ব ৫ কোটি ৮ লাখ কিলোমিটার। সূর্যের সবচেয়ে নিকটবর্তী গ্রহ হওয়ার কারণে এই গ্রহের তাপমাত্রাও প্রচুর। তবে সেই তাপমাত্রা আবার ব্যাপকভাবে ওঠানামাও করে। দিনে বুধের গড় তাপমাত্রা থাকে ৪৩০ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের বেলায় তা নেমে যায় মাইনাস ১৮০ ডিগ্রি সেলসিয়াসে।

একই সঙ্গে সৌরজগতের দ্রুততম গ্রহও বুধ। নিজ কক্ষপথে এক একবার ঘূর্ণনের সময়ে ২৯ মাইল পরিভ্রমণ করে এই গ্রহ, সূর্যকে প্রদক্ষিণ করে মাত্র ৮৮ দিনে। অর্থাৎ ৮৮ দিনে এক বছর হয় বুধে।