ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নতুন আইফোনের অ্যাকশন বাটনের কাজ কী?

প্রকাশিত: ১৫:৫৩, ১৩ সেপ্টেম্বর ২০২৩

নতুন আইফোনের অ্যাকশন বাটনের কাজ কী?

ছবি: সংগৃহীত

বহুল প্রতীক্ষিত আইফোন ১৫ সিরিজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাতে উন্মোচিত হলো। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপল পার্কে ১৫ সিরিজের ফোনের পাশাপাশি, অ্যাপল ওয়াচ সিরিজ ৯, অ্যাপল ওয়াচ আল্ট্রা ২ উন্মোচন করা হয়।

অ্যাপল কর্তৃপক্ষ জানায়, বেশ কিছু অত্যাধুনিক সুবিধার পাশাপাশি আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সে সিগনেচার আইকনিক সাইলেন্ট সুইচের বদলে যুক্ত করা হয়েছে অ্যাকশন বাটন। এরপর অনেকের মনে প্রশ্ন, এই অ্যাকশন বাটনের কাজ আসলে কী?

প্রযুক্তি বিষয়ক সাইট দ্য ভার্জ জানায়, অ্যাকশন বাটনের সহায়তায় ক্যামেরা চালু করা, ফ্ল্যাশলাইট জ্বালানো, ভয়েস রেকর্ডিং, নোট লেখা, ফোকাস মোডে যাওয়া এবং পছন্দ মতো শর্টকাট সাজিয়ে নেওয়ার কাজ করা যাবে। অ্যাকশন বাটনটি আগে থেকে থাকা রিংটোন এবং ভাইব্রেট বাটনের মাঝখানে থাকবে। কেউ চাইলে অ্যাকশন বাটন সুবিধা না নিয়ে আগের সাইলেন্ট সুইচ মোডেও থাকতে পারবেন। কারণ অ্যাকশন বাটন আর সাইলেন্ট সুইচ একই জায়গায় থাকছে।

অ্যাপল ওয়াচ আল্ট্রাতেও অ্যাকশন বাটন রয়েছে। তবে এটি বড়, দৃশ্যত স্পষ্ট এবং কমলা রঙের। আর আইফোনের অ্যাকশন বাটনটি অনেকটা মেশানো এবং ফোনের রঙের সাথে মেলানো। এবার বাহারি রঙে পাওয়া যাবে আইফোন ১৫ সিরিজ। এরমধ্যে ব্ল্যাক টাইটেনিয়াম, হোয়াইট, ব্লু ও ন্যাচারাল টাইটেনিয়াম এই চার রঙে পাওয়া যাবে আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স। এই দুই ফোনেই রয়েছে ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট সুবিধা। 

আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সে রয়েছে অ্যাপলের এ১৭ বায়োনিক চিপসেট। এই দুই মডেলের ফ্রেমে স্টেইনলেস স্টিলের বদলে থাকছে টাইটানিয়াম চেসিস। এ ছাড়া ফোন দুটির মূল ক্যামেরা ৪৮ মেগাপিক্সেলের। আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলে রয়েছে একটি পেরিস্কোপ ক্যামেরা যার সাহায্যে জুম ফিচার আরও ভালোভাবে পাওয়া যাবে।

অ্যাপল জানিয়েছে, আইফোন ১৫ সিরিজের দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে। আইফোন ১৫ প্রো এর দাম ধরা হয়েছে ৯৯৯ ডলার। আর সর্বোচ্চ দাম হবে আইফোন ১৫ প্রো ম্যাক্সের। এর দাম শুরু হবে ১ হাজার ১৯৯ ডলার থেকে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে নতুন মডেলের আইফোন অর্ডার নেওয়া শুরু হবে। আর ২২ সেপ্টেম্বর থেকে বিশ্বের বেশ কয়েকটি দেশ ও অঞ্চলের বাজারে আসবে আইফোন ১৫ সিরিজ।