ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শীঘ্রই ফেইসবুক থেকে বাদ পড়বে এই ফিচারগুলো, জানুন

প্রকাশিত: ০৪:২৫, ১১ মে ২০২২

শীঘ্রই ফেইসবুক থেকে বাদ পড়বে এই ফিচারগুলো, জানুন

ব্যবহারকারীদের সুবিধার্থে ক্রমাগত বিভিন্ন রকম পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে ফেইসবুক। যোগ হচ্ছে নতুন নতুন ফিচার। আর বাদ দেওয়া হচ্ছে পুরনো ফিচার। আগামী কিছুদিন পরে আরও কয়েকটি ফিচারের সুবিধা পাবেন না ফেইসবুক ব্যবহারকারীরা।

বর্তমানে ফেইসবুকে একটি ফিচার রয়েছে, যার নাম ‘Nearby Friends’। এই ফিচারটি চালু করা থাকলে আপনার ফেইসবুকের বন্ধু আপনার নির্দিষ্ট একটা দূরত্বের মধ্যে থাকলে আপনার কাছে পৌঁছে যায় নোটিফিকেশন। পাঠানো যায় নিজের লোকেশান। এছাড়াও পাওয়া যায় ওয়েদার অ্যালার্ট, লোকেশান হিস্ট্রি। ফেইসবুক জানিয়েছে, আগামীতে আর মিলবে না এই সুবিধাগুলো।

ফেইসবুকের পক্ষ থেকে জানানো হয়, আগামী মাস থেকে আর মিলবে না ‘Nearby Friends’ ফিচারের সুবিধা। আগামী ১ আগস্ট পর্যন্ত পুরনো লোকেশন অনুসন্ধান ও ডাউনলোড করতে পারবেন ব্যবহারকারীরা। তবে তারপর বরাবরের জন্য তা ডিলিট করে দেওয়া হবে। তবে ঠিক কী কারণে এই সিদ্ধান্ত নিয়েছে জুকারবার্গের সংস্থা, তা এখনও স্পষ্ট নয়।

উল্লেখ্য, কিছুদিনে আগেই ফেইসবুকে ভুয়া খবর ছড়ানো আটকাতে একাধিক পদক্ষেপ নেয়া হয়েছিলো। জানা গেছে, এখন থেকে ভুয়া খবরকে আগে ভাগেই চিহ্নিত করা যাবে থার্ড পার্টি চেকারের সাহায্যে। যার সাহায্যে নিজে থেকেই ভুয়া তথ্য সংবলিত পোস্ট এলেই তাকে চিহ্নিত করা সম্ভব হবে। আর সেক্ষেত্রে এই ফিচারের সাহায্যে সেটি ডিলিট করে দেওয়া যাবে। সেই সঙ্গে ওই পোস্টদাতাকে ব্লক কিংবা সাসপেন্ড করা যাবে। আগামী সময়ে ওই পোস্টদাতা কোনও পোস্ট আর ওই গ্রুপে করতে পারবেন না।

সূত্র: সংবাদ প্রতিদিন

গাজীপুর কথা