ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পরিবর্তন আসছে গুগলের ছবি সার্চে

প্রকাশিত: ০৭:১২, ২৫ জানুয়ারি ২০২২

পরিবর্তন আসছে গুগলের ছবি সার্চে

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। যখন আপনার মনে যা জানার ইচ্ছা হচ্ছে সঙ্গে সঙ্গেই জানতে পারছেন এক ক্লিকের মাধ্যমেই। পুরো বিশ্বের সব তথ্যই এখন আপনার স্মার্টফোনে পেয়ে যাবেন। তবে শুধু তথ্যই নয় ছবিও খোঁজা যায় গুগলে।

এবার সেই ছবি খোঁজা ব্যবহারকারীদের জন্য আরও বেশি সহজ করছে সার্চ ইঞ্জিন গুগল। পরিবর্তন আসতে চলেছে গুগল সার্চ রেজাল্টে। মোবাইল অ্যাপ ও ডেস্কটপ ভার্সন উভয় ক্ষেত্রেই পরিবর্তন আনা হচ্ছে। মোবাইল থেকে কেউ ব্রাউজারের মাধ্যমে image সার্চ করেন তাহলেও যে রেজাল্ট আসবে সেখানেও বেশ কিছু পরিবর্তন দেখা যাবে।

এরইমধ্যে অ্যান্ড্রয়েডের কয়েকজন গুগল ব্যবহারকারীর কাছে নতুন এই পরিষেবা পাঠানো হয়েছে। যেখানে Image সার্চ ডিজাইনের উপর বেশ কিছু পরিবর্তন দেখা গেছে। নতুন সার্চ রেজাল্ট যখন শো করবে তখন একটি থিম দেখা যাবে। এবিষয়ে একটি মোবাইল স্ক্রিনশট শেয়ার করেছে ৯টু৫গুগল।

তাতে দেখা গেছে স্ক্রিনের অর্ধেকটা জুড়ে থাকবে ইমেজ সার্চ রেজাল্ট প্রিভিউ। তবে X বাটনটি যেখানে থাকে সেখান থেকে সরিয়ে অন্য জায়গায় করা হয়েছে। এরসঙ্গে নতুন একটি আইকন যোগ করা হয়েছে। কোনো ওয়েবসাইট থেকে ইমেজটি নেওয়া হয়েছে সেই ওয়েবসাইটের নামও দেখাবে।

এ ছাড়াও রিলেটেড ইমেজ সেকশনেও পরিবর্তন আনা হয়েছে। রিলেটেড ইমেজ সেকশনটি ব্যবহারকারী চাইলেই এক্সপ্যান্ড করতে পারবেন। অন্যদিকে স্ক্রিনের উপরে অংশে প্রিভিউ রেজাল্ট দেখালেও নিচের অংশে থাকবে রিলেটেড ইমেজ। ওই অংশটির জন্য একটি বিশেষ থিম রাখা হয়েছে। এছাড়াও Visit বাটনটি একদম নীচের ডানদিকে রাখা হতে পারে।

সূত্র: ৯টু৫গুগল

গাজীপুর কথা