ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘ফেসবুক প্রটেক্ট’ ফিচার চালু না করলে অ্যাকাউন্ট লক

প্রকাশিত: ০৫:১২, ১৫ অক্টোবর ২০২১

‘ফেসবুক প্রটেক্ট’ ফিচার চালু না করলে অ্যাকাউন্ট লক

২৮ অক্টোবরের মধ্যে ‘ফেসবুক প্রটেক্ট’ নামে একটি ফিচার টার্ন অন বা চালু না করলে ফেসবুকের অ্যাকাউন্ট লক হয়ে যাবে বলে বার্তা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। নতুন একটি ফিচার চালু করার এ ধরনের বার্তা পেয়েছে অনেকেই। এটা কোনো ধরনের স্প্যাম কিংবা ভাইরাস কি না তা নিয়েও শঙ্কায় আছে কেউ কেউ। অনেকে আবার এরই মধ্যে ফিচারটি অন করে দিয়েছে। ফেসবুক জানিয়েছে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে, যার নাম দেওয়া হয়েছে ফেসবুক প্রটেক্ট।
প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এই প্রগ্রাম তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডায়ও চালু করা হয়। তবে ২০২১ সালে এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়। এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে ফেসবুক জানায়। ফিচারটি চালু করতে গেলে এসব ব্যাখ্যায় যা বলা হচ্ছে সেটি হচ্ছে, ‘আপনার অ্যাকাউন্টের মতো সব অ্যাকাউন্টের রক্ষায় এই নিরাপত্তা প্রগ্রাম তৈরি করেছে ফেসবুক।’
ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, তারা এরই মধ্যে লগইনের ক্ষেত্রে উন্নত নিরাপত্তাব্যবস্থা চালু করেছে। পরবর্তী সময়ে প্রগ্রাম সম্পর্কে বিস্তারিত জানানোর মাধ্যমে ফেসবুক প্রটেক্ট পুরোপুরি চালু করা হবে। সূত্র : বিসিসি।

গাজীপুর কথা