ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রথমবারের মতো আকাশে উড়লো উড়ন্ত গাড়ি

প্রকাশিত: ১৭:০৮, ১ জুলাই ২০২১

প্রথমবারের মতো আকাশে উড়লো উড়ন্ত গাড়ি

উৎপাদনের আরও কাছে চলে এলো উড়ন্ত গাড়ি বা এয়ারকার। রাস্তায় চলার পাশাপাশি উড়তে সক্ষম এই গাড়িটি প্রথমবারের মতো এক শহর থেকে অন্য শহরে উড়াল সম্পন্ন করেছে। গত ২৮ জুন এটি স্লোভাকিয়ার নিটরা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়াল দিয়ে দেশটির ব্রাতিস্লাভা বিমানবন্দরে পৌঁছায়। ৩৫ মিনিটের এই উড়ালের মাধ্যমে এটি এর ১৪২তম সফল অবতরণ সম্পন্ন করে।

অবতরণের পর এক সুইচ টেপার তিন মিনিটের মাথায় এয়ারকারটি একটি স্পোর্টস কারে রুপান্তরিত হয়। উড়াল দেওয়া এবং রাস্তায় চালানোর সময় এতে চালক হিসেবে ছিলেন উদ্ভাবক অধ্যাপক স্টিফান ক্লেইন এবং সহ-উদ্ভাবক অ্যান্টন জাজাক।

অ্যান্টন জাজাক বলেন, ‘এয়ারকার এখন আর কোনও প্রমাণিত কনসেপ্ট নয়, আট হাজার দুইশ’ ফুট উচ্চতায় ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেগে উড়ে এটি বৈজ্ঞানিক কল্পকাহিনীকে বাস্তবে পরিণত করেছে।’

পোটোটাইপ ১ এয়ারকারটিতে ১৬০ হর্সপাওয়ারের বিএমডব্লিউ ইঞ্জিন ছাড়াও রয়েছে পাখা এবং একটি ব্যালেস্টিক প্যারাসুট। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তত্ত্বাবধানে এয়ারকারটি ৪০ ঘণ্টার টেস্ট ফ্লাইট সম্পন্ন করেছে।

প্রি-প্রোডাকশন পর্যায়ে প্রোটোটাইপ ২ এয়ারকার তৈরি করা হবে। তাতে থাকবে ৩০০ হর্সপাওয়ারের ইঞ্জিন। এটি বিমানের অনুমোদন এবং রোড পার্মিটের অনুমোদনও পাবে। প্রোটোটাইপ ২ এয়ারকারটির গতি সর্বোচ্চ ঘণ্টায় তিনশ’ কিলোমিটার হতে পারবে আর এটি এক হাজার কিলোমিটার পর্যন্ত উড়াল দিতে পারবে।

গাজীপুর কথা