ঢাকা,  মঙ্গলবার  ১৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গুগলে ভুলেও সার্চ করা উচিত নয় যে সব জিনিস

প্রকাশিত: ১২:৫০, ২৮ জুন ২০২১

গুগলে ভুলেও সার্চ করা উচিত নয় যে সব জিনিস

তথ্যপ্রযুক্তির অগ্রগতির এ সময়ে ইন্টারনেটের বিকল্প কল্পনাও করা যায় না। আর ইন্টারনেটের এ বিশাল সমুদ্রে মানুষ যে কোনো প্রয়োজনে যে কোনো বিষয় খুঁজতে সার্চ ইঞ্জিন গুগলের দ্বারস্থ হয় প্রতিনিয়ত।

কিন্তু কিছু ক্ষেত্রে গুগলে অদ্ভুত জিনিস সার্চ করে ফেলেন ব্যবহারকারীরা। তবে এমন কিছু জিনিস রয়েছে যেগুলো গুগলে আপনার ভুলেও সার্চ করা উচিত নয়। এগুলো সার্চ করলে বড় ক্ষতির আশঙ্কা রয়েছে। কী কী বিষয় গুগলে সার্চ করা যাবে না, তাই নিয়ে আজকের আয়োজনে লিখেছেন- এমরান হোসেন মুহিন

* সার্চ ইঞ্জিন গুগলে বোমা বানানোর কোনো উপায় কখনোই খুঁজতে যাবেন না। আপনি যদি তা করেন, তবে আপনাকে জেলে যেতে হতে পারে। বোমা বানানোর পদ্ধতি সার্চ করার সঙ্গে সঙ্গে ই সংস্থাটি আপনার আইপি অ্যাড্রেস দেখে সুরক্ষা সংস্থাগুলোকে পাঠিয়ে দেবে। সঙ্গে সঙ্গে ই অ্যাকশন নেওয়া হবে আপনার বিরুদ্ধে। ফলে আপনাকে দীর্ঘমেয়াদি কারাদণ্ড ভোগ করতে হতে পারে।

* প্রযুক্তি বিশেষজ্ঞরা জানান, শরীর খারাপ হলে কখনোই গুগলে ওষুধ খুঁজবেন না। গুগলের সার্চ রেজাল্টে আসা ওষুধ খেয়ে আপনি আরও গুরুতর অসুস্থ হতে পারেন। গুগলের ওপর ভরসা না করে ডাক্তারের পরামর্শ নিন।

* গুগলে কখনোই কাস্টমার কেয়ার বা হেল্পলাইন নম্বর খুঁজবেন না। এই ক্ষেত্রে অনেক সময় বড় সমস্যায় আটকে যেতে পারেন। গুগলে সাইবার ক্রাইম হ্যাকাররা যে কোনো সংস্থার ভুয়া হেল্পলাইন নম্বর রাখতে পারে। যে নম্বরে কল করলে আপনার বিভিন্ন সোশ্যাল মিডিয়া আইডি থেকে ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে।

* এ ছাড়া গুগলে কখনো আপনার ব্যক্তিগত ই-মেইল সার্চ করবেন না। এর ফলে অ্যাকাউন্টটি হ্যাক হতে পারে এবং আপনার পাসওয়ার্ড জেনে যেতে পারে হ্যাকাররা।

গাজীপুর কথা