ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কোন দেশে কবে থেকে রোজা শুরু

প্রকাশিত: ২০:১৬, ১৮ মার্চ ২০২৩

কোন দেশে কবে থেকে রোজা শুরু

ইসলামে হিজরি ক্যালেন্ডার অনুযায়ী নবমতম মাস হলো পবিত্র রমজান

ইসলাম ধর্মের প্রধান ৫ স্তম্ভের তৃতীয়টির নাম রোজা। আরবি রমজান মাসের ২৯-৩০ দিন ধর্মপ্রাণ মুসল্লিরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, সহিংসতা ও শারীরিক চাহিদা মেটানো থেকে বিরত থাকেন। এই ব্যাপারটিকেই রোজা বা সিয়াম সাধনা বলা হয়।

১৪৪৪ হিজরি সনের পবিত্র রমজানের দিনক্ষণ গণনা শুরু হয়ে গেছে। এদিকে জ্যোতির্বিদরা জানিয়েছে, আগামী ২৩ মার্চ থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর, লেবানন, সিরিয়া, আলজেরিয়া, কুয়েত, বাহরাইন, সুদান, মরক্কোসহ আরো বেশকিছু আরব দেশে রমজান শুরু হবে। খবর সিয়াসত ডেইলি।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ কেন্দ্র থেকে বলা হয়েছে- যেসব দেশে গত ২১ ফেব্রুয়ারি থেকে শাবান মাস শুরু হয়েছে তারা ২১ মার্চ আকাশে রমজান মাসের নতুন চাঁদ দেখতে পারবে না। তবে ২২ মার্চ বুধবার রমজান মাসের চাঁদ দেখা যাবে। সে অনুযায়ী ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে পহেলা রমজান শুরু হবে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে পহেলা রমজান শুরু হবে ২৪ মার্চ।

এছাড়া ২২ ফেব্রুয়ারি থেকে যেসব দেশে সাবান মাস শুরু হয় তাদের মধ্যে ইরান, ডর্জান এবং ওমান ২২ মার্চ রমজান মাসের চাঁদ দেখা যেতে পারে।

সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিদরা জানিয়েছেন, ২৩ মার্চ থেকে যেসব দেশে পবিত্র রমজান মাস শুরু হবে সেসব দেশে ২১ এপ্রিল শুক্রবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

ইসলামে হিজরি ক্যালেন্ডার অনুযায়ী নবমতম মাস হলো পবিত্র রমজান। এটি অর্ধচন্দ্রের আবির্ভাবের সঙ্গে সঙ্গে শুরু এবং শেষ হয়।