ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্ব কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশি অন্ধ হাফেজ তানভীর

প্রকাশিত: ১৬:৪৬, ৮ ফেব্রুয়ারি ২০২৩

বিশ্ব কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশি অন্ধ হাফেজ তানভীর

হাফেজ তানভীর হোসেন- ফাইল ফটো

মিশরে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় আবারো বাংলাদেশের দৃষ্টিপ্রতিবন্ধী হাফেজ তানভীর হোসেন ৩য় স্থান লাভ করে দেশের জন্য সুনাম অর্জন করেছেন। 

রাজধানী কায়রোয় অনুষ্ঠিত বিশ্বের ৫৮টি দেশের ১০৮ জন প্রতিযোগীর মধ্যে পরিপূর্ণ ৩০ পারা হেফজুল কোরআন (তাজভীদ) প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেন তানভির হোসাইন। প্রথম ও দ্বিতীয় হয়েছেন যথাক্রমে ঘানা ও মালদ্বীপ।

এর আগে, শনিবার (৪ জানুয়ারি) কায়রোর গ্র্যান্ড নাইল টাওয়ার হোটেলে দেশেটির ধর্মমন্ত্রী অধ্যাপক ড. মোহাম্মদ মুখতার জুমা চার দিনব্যাপী এ প্রতিযোগিতার উদ্বোধন করেন।

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। আগামী রমজান মাসের লাইলাতুল কদর রাতে বিজয়ীদের হাতে পুরস্কার ও সনদপত্র তুলে দেবেন মিশরের রাষ্ট্রপতি আবদুল ফাত্তাহ সিসি।

আট ক্যাটাগরিতে এই প্রতিযোগিতায় উত্তীর্ণদের জন্য রয়েছে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার, যথাক্রমে ২ লাখ ৫০ হাজার ও ১ লাখ ৫০ হাজার এবং ১ লাখ মিশরীয় পাউন্ড, যা টাকায় দাঁড়ায় (৮ লাখ ৯৭ হাজার ৭৭৫, ৫ লাখ ৩৮ হাজার ৬৬৫ ও ৫ লাখ টাকা।

২০১৬ সালে ইরানে ৩৩তম তেহরান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ‘অন্ধ হাফেজ’ ক্যাটাগরিতে বাংলাদেশের অন্ধ হাফেজ তানভীর হোসাইন ৪র্থ স্থান লাভ করেন। ‘এক গ্রন্থ, এক উম্মাহ’ শিরোনামের এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো অন্ধ হাফেজদের আলাদা একটি গ্রুপ রাখা হয়। প্রতিযোগিতায় ৭৫টি দেশের ১৩০ জন ক্বারি ও হাফেজ প্রতিনিধি অংশ নেন। ইরানের আওকাফ ও জনকল্যাণ মন্ত্রণালয় এ প্রতিযোগিতার আয়োজন করে।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরকাকড়া গ্রামের ২৭ বছর বয়সী জন্মান্ধ তানভীর এর আগে ২০১২ সালে সৌদি আরবে অনুষ্ঠিত কোরআন প্রতিযোগিতায় ৭৩ দেশের প্রতিযোগীদের হারিয়ে প্রথম স্থান অর্জন করেছিলেন।  হাফেজ তানভীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসা যাত্রাবাড়ীর ছাত্র।