ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নামাজি ব্যক্তির সামনে দিয়ে অতিক্রমের বিধান

প্রকাশিত: ২১:৫৭, ২৭ সেপ্টেম্বর ২০২২

নামাজি ব্যক্তির সামনে দিয়ে অতিক্রমের বিধান

ফাইল ছবি

কোনো নামাজির সামনে দিয়ে অতিক্রম করতে হাদিসে নিষেধ করা হয়েছে। তবে নির্দিষ্ট পরিমাণ দূরত্ব দিয়ে কিংবা নামাজির সামনে কোনো কিছু দিয়ে আড়াল করে নামাজিকে অতিক্রম করা যাবে। নামাজির সামনে কোনো রেখে যাওয়ার বস্তুকে ‘সুতরা’ বলে।

নামাজি ব্যক্তির সামনে দিয়ে অতিক্রম করা নিষিদ্ধ এবং তা অত্যন্ত বড় গুনাহের কাজ। রাসূল (সা.) বলেছেন, নামাজি ব্যক্তির সামনে দিয়ে অতিক্রমকারী যদি জানতে পারত এতে কীরূপ শাস্তি-ভোগের আশঙ্কা রয়েছে, তাহলে ৪০ বছর পর্যন্ত দাঁড়িয়ে থাকাও ভালো মনে করতো।

বর্ণনাকারী আবুন নাযর বলেন, আমার জানা নেই, হাদিসে ৪০ দ্বারা কী উদ্দেশ্য, ৪০ দিন, ৪০ মাস, নাকি ৪০ বছর! -সহীহ বুখারী, হাদিস : ৫১০; সহীহ মুসলিম, হাদিস : ৫০৭

এক্ষেত্রে ইসলামের বিধান হলো, নামাজির সামনে যদি সুতরা না থাকে এবং মসজিদ বেশ বড় ও অনেক প্রশস্ত হয় তাহলে নামাজি ব্যক্তির দুই কাতার সামনে দিয়ে অতিক্রম করা যাবে। তবে বিশেষ প্রয়োজন না থাকলে এভাবে অতিক্রম না করা উত্তম। -খুলাসাতুল ফাতাওয়া: ১/৫৯

তবে প্রয়োজনে নামাজির সামনে সুতরার ব্যবস্থা করে অতিক্রম করা যাবে। এক হাত বা তার চেয়ে দীর্ঘ কোনো বস্তু যেমন- চেয়ার, টুল ও কাঠের স্ট্যান্ড ইত্যাদি সুতরা হিসেবে ব্যবহার করা যাবে। নামাজির সামনে তা দাঁড় করিয়ে রাখতে হবে। -সহিহ মুসলিম: ৪৯৯

নামাজি ব্যক্তির সামনে অবস্থানকারী প্রয়োজনে ডানে-বামে সরে যেতে পারবেন। এতে নামাজির সামনে দিয়ে অতিক্রম করার গোনাহ হবে না। হাদিস শরিফে যে নিষেধাজ্ঞা এসেছে, তা নামাজি ব্যক্তির সামনে দিয়ে চলাচল করা বা আসা-যাওয়া করার ক্ষেত্রে প্রযোজ্য। অবশ্য নামাজির সামনে অবস্থানকারী ব্যক্তির প্রয়োজন না থাকলে অপেক্ষা করা ভালো। এ সময়টুকু ইবাদত হিসেবে গণ্য হবে। বিশেষ করে যখন সরে গেলে অন্য মানুষদের নামাজির সামনে দিয়ে অতিক্রম করার আশংকা থাকে তখন বিনাপ্রয়োজনে না সরাই উচিত। -ফাতাওয়া তাতারখানিয়া: ২/২৮৬

আগেই বলা হয়েছে, প্রয়োজন থাকলে নামাজির সামনে উপস্থিত ব্যক্তি ডানে বা বামে সরে যেতে পারবে। কেননা সামনে থেকে সরে যাওয়া অতিক্রমের হুকুমে নয়। তবে নামাজি ব্যক্তির সামনে দিয়ে অন্যান্য মুসল্লি বা সাধারণ মানুষের চলাচলের সম্ভাবনা থাকলে নামাজ শুরুর আগে সুতরা সামনে রেখে নামাজে দাঁড়ানো সুন্নত।