ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সকালের নাস্তায় দুটি খাবার খেতেন মহানবি (সা.), যা বদলে দেবে আপনার জীবন

প্রকাশিত: ১৫:৩৫, ২৬ সেপ্টেম্বর ২০২২

সকালের নাস্তায় দুটি খাবার খেতেন মহানবি (সা.), যা বদলে দেবে আপনার জীবন

ফাইল ছবি

হজরত মুহাম্মদ (সা.)-এর খাদ্যাভ্যাস অনুসরণ করে আমরা সুস্থ-সবলভাবে জীবনযাপন করতে পারি। তার সুন্নতকে আঁকড়ে ধরাও বিশাল সৌভাগ্যের ব্যাপার। নবীজি (সা.)-এর খাদ্যাভ্যাস-ই পারে আপনাকে নানা সমস্যা থেকে মুক্তি দিতে।

মহানবি (সা.)-এর সব কাজই ছিল মানবজাতির জন্য আদর্শ। রাসুল (সা.)-এর ঘুম, খাওয়া, হাঁটাচলা এই সব বিষয়ের মাঝেই রয়েছে উত্তম আদর্শ। মহানবী (সা.)-ও কম খেতেন; তবে সবই ছিল স্বাস্থ্যকর।

মহানবি (সা.) সকালে সাতটি খেজুর ও দুধ দিয়ে নাস্তা করতেন। এ বিষয়ে সাহাবারা নবি (সা.)-এর কাছে জানতে চাইলে তিনি বলেন, সাতটি খেজুর ও দুধ দিয়ে নাস্তা করা মস্তিষ্কের জন্য ভালো। এরপরে সাহাবিরাও সাতটি খেজুর ও দুধ দিয়ে নাস্তা করতেন।

রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি প্রতিদিন সকালবেলা সাতটি আজওয়া (উৎকৃষ্ট) খেজুর খাবে, সেদিন কোনো বিষ ও জাদু তার ক্ষতি করবে না (বোখারি)।

হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তিনটি বস্তু ফিরিয়ে দেওয়া যায় না- বালিশ, সুগন্ধি তেল বা সুগন্ধি দ্রব্য এবং দুধ (তিরমিজি)।’

এ দিকে বিজ্ঞানীদের গবেষণায়ও দেখা গেছে, প্রতিদিন সকালে সাতটি খেজুর ও দুধ দিয়ে নাস্তা করলে মানুষের শরীরের হাইড্রোক্লোরিক অ্যাসিড ও এনজাইমগুলো দ্রুত কাজ করা শুরু করে। এতে মানুষের শরীর ভালো থাকে। মস্তিষ্কের বুদ্ধিমত্তা বৃদ্ধি পায়। লিভার ভালো থাকে। ত্বক সুন্দর হয়।