ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ঈদ-উল-আযহাকে বলা হয় ‘আত্মত্যাগের উৎসব’, কেন ঈদে পশু বলি দেওয়া হয়

প্রকাশিত: ০৩:০৭, ২১ জুলাই ২০২১

ঈদ-উল-আযহাকে বলা হয় ‘আত্মত্যাগের উৎসব’, কেন ঈদে পশু বলি দেওয়া হয়

২১ জুলাই বুধবার পালিত হতে চলেছে বখরি ইদ বা ইদ-আল-আধা। মুসলিম লুনার ক্যালেন্ডার অনুযায়ী ধু অল-হিজ্জা মাসের দশম দিনে পালিত হয় ইদ-আল-আধা। জমিয়ত উলেমা-এ-হিন্দ অনুসারে ভারতে জুল-ইজাহ মাসের প্রথম চাঁদ দেখা গিয়েছিল ১১ জুলাই ২০২১। তার দশ দিন পরে ২১ জুলাই পালিত হবে কোরবানির ইদ।

ইদ-অল-আদাহ,এটা একটা আরবিক ভাষা। আদাহর অর্থ কোরবানি মানে উৎসর্গ করা। ইদ-উল-আদাহকে বলা হয় ‘আত্মত্যাগের উৎসব’ । অর্থাৎ নিজের অতি প্রিয় কিছু জিনিসকে ত্যাগ করে তার মোহ, মায়ার উপরে উঠতে হয়। এই দিনটা কাটে বিশেষ প্রার্থনা, কুরবানি, খাওয়া-দাওয়া আর আনন্দ উৎসবের মধ্য দিয়েই।

পশু কুরবানি দেওয়াই এই উদের প্রধান রীতি । বেশিরভাগ সময়ই পশু হিসাবে ছাগলকেই কুরবানি দেওয়া হয়। তাই এই ইদের চলতি নাম বখরি ইদ ।

এই ইদের পিছনের আসল গল্পে অবশ্য পশু কুরবানির কোনও কথা উল্লেখ নেই । নবী হজরত ইব্রাহিম নিঃসন্তান ছিলেন । আল্লাহর কাছে অনেক প্রার্থনার পর একটি ছেলে হয় তাঁর। ছেলের নাম রাখেন ইসমাইল। সেই ছেলে ছিল হজরতের নয়নের মণি।

একদিন ইব্রাহিম স্বপ্ন দেখেন, আল্লাহ তাঁর কাছে তাঁর সব থেকে প্রিয় জিনিসটা চাইছেন। ঘুম ভাঙার পর তিনি ভেবে দেখেন, তাঁর কাছে সবচেয়ে প্রিয় জিনিস হল তাঁর ছেলে । তিনি ছেলেকে উত্‍সর্গ করতে রাজি হয়ে যান।

গাজীপুর কথা