ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৫/০৭/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ২২৮ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৯২৭৪ জন, নতুন ১১২৯১ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ১১৬৪৬৩৫ জন। নতুন ১০৫৪৮ জন সহ মোট সুস্থ ৯৯৮৯২৩ জন। একদিনে ৩৭৫৮৭ টি সহ মোট নমুনা পরীক্ষা ৭৪৫৫২৮১।
  • সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১১ ১৪২৮

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
ব্রুনাইয়ের সুলতানকে ‘হাড়িভাঙ্গা’ আম পাঠালেন প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ ৩১ জুলাই চালু হচ্ছে বিএসএমএমইউ ফিল্ড হাসপাতাল প্রধানমন্ত্রীর নির্দেশনায় যুক্তরাষ্ট্র থেকে ভেন্টিলেটর সংগ্রহ ২৮ জুলাই জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তি শুরু অনলাইনে ভিসা সেবা দিবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২৬ জুলাই, কবি ও সুরকার রজনীকান্ত সেনের জন্মদিন ‘তিন’ ট্রফি নিয়েই দেশে ফিরছে টাইগাররা মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার অব্যাহত থাকবে

কোরবানির গোশত যেভাবে বণ্টন করবেন

গাজীপুর কথা

প্রকাশিত: ২০ জুলাই ২০২১  

সমাজে কোরবানির মাংস তিন ভাগ করে এক ভাগ নিজের, এক ভাগ আত্মীয় ও এক ভাগ গরিবকে দেওয়ার যে প্রচলন রয়েছে, তা বাধ্যতামূলক নয় বরং মুস্তাহাব।
এ সম্পর্কে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘কোরবানির মাংস তোমরা নিজেরা খাও, অন্যকে খাওয়াও এবং সংরক্ষণ করো।’ (বুখারি : ৫৫৬৯; মুসলিম : ১৯৭১)। কতটুকু নিজেরা খাবে, কতটুকু দান করবে আর কতটুকু উপহার হিসেবে প্রদান করবে এসব পরিমাণ সম্পর্কে কোরআন-হাদিসে এর বেশি কিছু বলা হয়নি।

এজন্য উলামায়ে কেরাম বলেন, কোরবানির মাংস তিন ভাগ করে এক ভাগ নিজেরা খাওয়া, এক ভাগ দরিদ্রদের দান করা ও এক ভাগ উপহার হিসেবে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও প্রতিবেশীদের দান করা মুস্তাহাব ও ভালো কাজ।

এতে হাদিসের বক্তব্য অনুযায়ী সব দিক আমল হয়ে যায়। কেউ চাইলে কোরবানির মাংসের পুরোটাই গরিবদের মধ্যে দান করে দিতে পারে। আল্লাহর রাসুল (সা.) ও সাহাবায়ে কেরাম থেকে এমন আমল পাওয়া যায়। আবার চাইলে পুরোটা নিজে খেতে পারবে, তবে এটা না করাই উত্তম। কেননা কোরবানির উদ্দেশ্যই হচ্ছে আত্মত্যাগ। আর পুরোটা নিজে খেয়ে ফেলার মধ্যে আত্মত্যাগ প্রকাশ পায় না, বরং ভোগবাদিতাই প্রকাশ পায়। তবে সবদিক বিবেচনায় তিন ভাগ করা উত্তম কাজ।

গাজীপুর কথা
গাজীপুর কথা