ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কোরবানির গোশত যেভাবে বণ্টন করবেন

প্রকাশিত: ০৩:৩৩, ২০ জুলাই ২০২১

কোরবানির গোশত যেভাবে বণ্টন করবেন

সমাজে কোরবানির মাংস তিন ভাগ করে এক ভাগ নিজের, এক ভাগ আত্মীয় ও এক ভাগ গরিবকে দেওয়ার যে প্রচলন রয়েছে, তা বাধ্যতামূলক নয় বরং মুস্তাহাব।
এ সম্পর্কে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘কোরবানির মাংস তোমরা নিজেরা খাও, অন্যকে খাওয়াও এবং সংরক্ষণ করো।’ (বুখারি : ৫৫৬৯; মুসলিম : ১৯৭১)। কতটুকু নিজেরা খাবে, কতটুকু দান করবে আর কতটুকু উপহার হিসেবে প্রদান করবে এসব পরিমাণ সম্পর্কে কোরআন-হাদিসে এর বেশি কিছু বলা হয়নি।

এজন্য উলামায়ে কেরাম বলেন, কোরবানির মাংস তিন ভাগ করে এক ভাগ নিজেরা খাওয়া, এক ভাগ দরিদ্রদের দান করা ও এক ভাগ উপহার হিসেবে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও প্রতিবেশীদের দান করা মুস্তাহাব ও ভালো কাজ।

এতে হাদিসের বক্তব্য অনুযায়ী সব দিক আমল হয়ে যায়। কেউ চাইলে কোরবানির মাংসের পুরোটাই গরিবদের মধ্যে দান করে দিতে পারে। আল্লাহর রাসুল (সা.) ও সাহাবায়ে কেরাম থেকে এমন আমল পাওয়া যায়। আবার চাইলে পুরোটা নিজে খেতে পারবে, তবে এটা না করাই উত্তম। কেননা কোরবানির উদ্দেশ্যই হচ্ছে আত্মত্যাগ। আর পুরোটা নিজে খেয়ে ফেলার মধ্যে আত্মত্যাগ প্রকাশ পায় না, বরং ভোগবাদিতাই প্রকাশ পায়। তবে সবদিক বিবেচনায় তিন ভাগ করা উত্তম কাজ।

গাজীপুর কথা