ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পরকিয়ার বলি যখন রাষ্ট্র

প্রকাশিত: ০৩:০৬, ১৮ মার্চ ২০২২

পরকিয়ার বলি যখন রাষ্ট্র

ওষুধ প্রশাসন কেঁপে উঠলো । নাপা ওষুধের নির্দিষ্ট ব্যাচ নাম্বারের ওষুধ বাজার থেকে তুলে নিতে বলা হল । শিশুদের জ্বর আসলে কি খাওয়াবো তা নিয়েও চিন্তায় পড়ে গেলাম । একটা লেখাও ছোট্ট করে দিলাম ওয়ালে সচেতনতার জন্য ।
সেদিন নাপা ওষুধ খেয়ে একই পরিবারের দুই শিশু মারা যাবার ঘটনাটি পড়ে এমনই শঙ্কায় পড়ে গিয়েছিলাম আমরা !
কিন্তু আজ সংবাদগুলো দেখে স্থবীর হয়ে বসে রইলাম । একজন গ্রাম্য নারী তার দুই সন্তানকে হত্যা করে সেটা লুকোনোর জন্য নাপা ওষুধের বিষক্রিয়ার কথা বলে দিলেন !
পুরো রাষ্ট্র কেপে উঠলো । নাপা ওষুধের উপর প্রশ্ন উঠে গেল । ভয় ঢুকে গেল ডাক্তারদেরও !
কোন পর্যায়ের সামাজিক অবক্ষয়ের দিকে আমরা যাচ্ছি । ভার্চুয়াল যুদ্ধ কি খুব বেশী দূরে ? এত দূরদর্শী পরিকল্পনা করে হত্যা এবং তা খুব সহজে বলে দেয়া কিভাবে আয়ত্ব করলেন এই নারী !
পরিবার ভাঙ্গলে সমাজের উপর প্রভাব পড়ে তার একটি সম্মুখ দৃষ্টান্ত বলা যায় এটি । আমরা যখন ইন্টারনেট নিয়ে দুশ্চিন্তায় শিশুদের জন্য ভেতরে ভেতরে ভাঙ্গছে অনেকের সংসারও এই অবাধ যোগাযোগ এবং সংবেদনশীল সম্পর্কগুলোর কারণেই !
ভেঙ্গে পড়েছে বিশ্বাস ও আস্থা । পরকিয়ার জেরে পুরো রাষ্ট্র যখন ভাবনায় পড়ে তখন কোন ধরণের দূরদর্শি পরিকল্পনা আমাদের প্রয়োজন তা কিন্তু স্পষ্ট ।
পরকিয়ার মত অপরাধ কিভাবে কমানো যায়, সংসারে কিভাবে বিশ্বাস বাড়ানো যায়, শারিরীক ও মানসিক চাহিদার মধ্যে কিভাবে ব্র্যাকেট টেনে নিজেদের মধ্যে রাখা যায় এটাই বড় চ্যালেঞ্জ ।
পরকিয়ার কারণে আজ শিশু সন্তানের মৃত্যু, আত্মহত্যা, হত্যা সবই বাড়ছে । পারিবারিক শৃঙ্খলা নিয়ন্ত্রনে সামাজিকীকরণের গুরুত্ব অনেক বেশী । এটাই ভাবাতে হবে মানুষকে ।
নইলে সামনে এলিয়নের মত হুট করে এমন বিপদ পৃথিবী জুরে বসবে যা’কে দেখা যাবে কিন্তু প্রতিরোধ করা যাবেনা !

লেখক সাঈদ চৌধুরি
কলামিস্ট, গাজীপুর।

গাজীপুর কথা

আরো পড়ুন