ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফেনীতে নদীর বাঁধ ভেঙে ১০ গ্রাম প্লাবিত

প্রকাশিত: ১৮:১৪, ১ জুলাই ২০২১

ফেনীতে নদীর বাঁধ ভেঙে ১০ গ্রাম প্লাবিত

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে ফেনীর মুহুরী, কহুয়া ‍ও সিলোনীয়া নদীর বাঁধের তিন স্থানে ভাঙনের ফলে ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। আর নদীর পানি প্রবাহিত হচ্ছে বিপৎসীমার ১১০ সেন্টিমিটার উপর দিয়ে।

ফেনী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন জানান, বৃহস্পতিবার (১ জুলাই) দুপুরে দিকে থেকে টানা বৃষ্টিতে জেলার ফুলগাজী উপজেলা সদরের উত্তর দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের পাশে, পরশুরামের সাতকুচিয়া ও জয়পুর এলাকায় তিনটি নদীরক্ষা বাঁধে ভাঙন দেখা দেয়। এতে দরবারপুর ইউনিয়নের জগতপুর গ্রাম ও সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর গ্রাম, পরশুরামের সাতকুচিয়া ও জয়পুরসহ ১০টি গ্রাম প্লাবিত হয়েছে।
তিনি আরও জানান, টানা বৃষ্টিতে বিপৎসীমার ১১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে মুহুরী নদীর পানি। পানির অতিরিক্ত চাপে বাঁধে ভাঙন দেখা দিয়েছে। ক্ষতিগ্রস্ত বাঁধ এলাকা পরিদর্শন করে মেরামতের ব্যবস্থা নেবে পানি উন্নয়ন বোর্ড।

এছাড়া ফুলগাজী বাজারসহ বিভিন্ন এলাকায় প্লাবন তরান্বিত হচ্ছে। দোকান-পাট ও ব্যবসাপ্রতিষ্ঠানে পানি ঢুকে পড়েছে। আরও বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। পানিতে ডুবে রয়েছে রাস্তা-ঘাট, ফসলের মাঠ। ভেসে গেছে পুকরের মাছ। 

বৃহস্পতিবার বিকেলে ভাঙনকবলিত এলাকা পরিদর্শনে আসেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান। এ সময় স্থানীয়রা তার কাছে অভিযোগ করে বলেন, ত্রুটিপূর্ণ নদীরক্ষা বাঁধ নির্মাণের কারণে প্রতি বছর সামান্য বৃষ্টি হলেই তাতে ভাঙন দেখা দেয়। 

জেলা প্রশাসক ক্ষতিগ্রস্ত এলাকার লোকজনকে ত্রাণ সহায়তা দেওয়ার আশ্বাস দেন এবং পানি উন্নয়ন বোর্ডকে ক্ষতিগ্রস্ত বাঁধ দ্রুত মেরামত করার অনুরোধ করেন। 

গাজীপুর কথা

আরো পড়ুন