ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব যদি মানুষ সামলাতে না পারে...

প্রকাশিত: ১৫:১৮, ৭ মে ২০২০

জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব যদি মানুষ সামলাতে না পারে...

নতুন এক গবেষণায় জানা গেছে, জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব যদি মানুষ সামলাতে না পারে, তাহলে ২০৭০ সালের মধ্যে পৃথিবীর বেশ কিছু এলাকা বসবাসের প্রায় অযোগ্য হয়ে পড়বে।
গবেষকরা পূর্বাভাস জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনে ৩.৫ বিলিয়ন মানুষের জীবন হুমকির মুখে পড়তে পারে। গবেষকদের মতে, গ্রিনহাউস গ্যাস নির্গমনের হার দ্রুত কমানো না গেলে পৃথিবীর উষ্ণতা ৫২ থেকে ৫৯ ডিগ্রি ফারেনহাইট হয়ে যেতে পারে। এই উষ্ণতা সাহারা মরুভূমির তাপমাত্রার মতোই হবে এবং বিশ্বের ২০ শতাংশ এলাকায় সেই উষ্ণতা ছড়িয়ে পড়বে।

এই গবেষণার এক গবেষক, নেদারল্যান্ডসের ওয়েগেনিনজেন ইউনিভার্সিটির মার্টিন শিফার বলেছেন, ‘পৃথিবীর বিস্তীর্ণ এলাকা উত্তপ্ত হয়ে যাবে এবং তা আর সহজে ঠান্ডা হবে না। এই উষ্ণতা মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে। এমনকি এই উষ্ণতার কারণে বিভিন্ন দেশে নতুন মহামারি ছড়িয়ে পড়লে তা সামলানোও কঠিন হয়ে যাবে। এ অবস্থা থেকে বাঁচার একমাত্র উপায় হলো দ্রুত কার্বন নিঃসরণ কমানো।’
বেশ কিছু গবেষণায় জানা গেছে, কার্বন নিঃসরণ পৃথিবীর উষ্ণতা বাড়িয়ে দিচ্ছে এবং মানুষ তা সামলাতে না পারলে উষ্ণতা আরো বাড়তেই থাকবে। গবেষকরা এক হিসাব কষে জানিয়েছেন, আগামী ৫০ বছর পর পৃথিবীর প্রচন্ড উত্তপ্ত এলাকাগুলোতে প্রায় ২০০ কোটি মানুষকে বেঁচে থাকতে হবে। তাদের মতে, প্রচন্ড উত্তাপের কারণে ব্রাজিল, মধ্যপ্রাচ্য ও ভারত মানুষ বসবাসের অনেকটাই অনুপযোগী হয়ে পড়বে। এক্ষেত্রে দরিদ্র দেশগুলো বেশি ভুক্তভোগী হলেও চরম উত্তাপের আঁচ লাগবে আমেরিকা, অস্ট্রেলিয়া ও ইউরোপেও।

বৃটেনের ইউনিভার্সিটি অব এক্সেটারের জলবায়ু বিশেষজ্ঞ টিম লেনটন বলেছেন, ‘ভালো খবর হলো মানুষ যদি বৈশ্বিক উষ্ণতা দ্রুত কমাতে সফল হয়, তাহলে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব অনেকটাই দূর করা সম্ভব।’

গাজীপুর কথা

আরো পড়ুন