ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ধীরে ধীরে কোমায় চলে যাচ্ছে বিএনপি, বাঁচাবে কে?

প্রকাশিত: ২১:১২, ২৬ মে ২০২৩

ধীরে ধীরে কোমায় চলে যাচ্ছে বিএনপি, বাঁচাবে কে?

ফাইল ছবি

 ‘মির্জা ফখরুল হাসপাতালে ভর্তি, মির্জা আব্বাস হাসপাতালে ভর্তি এবং শেষ খবর এলো আমানউল্লাহ আমানও হাসপাতালে ভর্তি। গুরুতর অসুস্থ রিজভী। চেয়ারপার্সনের অবস্থা আরও খারাপ। বিদেশে পালিয়ে থেকেও নিষ্ক্রিয় ভারপ্রাপ্ত চেয়ারম্যান। সব মিলিয়ে বিএনপি এখন ধুঁকছে। বলা যায় একপ্রকার কোমায় গেছে বিএনপি।’ এভাবেই কথাগুলো বলছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আওয়াল মিন্টু।

মূলত ক্ষমতাকালীন সময়ের দুর্নীতি প্রকাশ হওয়ায় নিজেদের মধ্যেই বিবাদ সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে কেন্দ্রীয়ভাবে ব্যর্থ হওয়ায় দীর্ঘদিন দল গোছাতে না পারায় পুরোপুরি খেই হারিয়েছে বিএনপি। আর কূটনৈতিক তৎপরতা চালাতে গিয়ে চরমভাবে ফেঁসে গিয়েছে। নিজেদের সহিংস আচরণ আর অসত্য অভিযোগের কারণে আন্তর্জাতিক মহলও ফিরিয়ে দিয়েছে বিএনপিকে। এ কারণে একেবারে অসহায় হয়ে পড়েছে দলটির নেতারা।

এদিকে মার্কিন ভিসা নীতি ঘোষণার পর হঠাৎ করে বিএনপির সিনিয়র নেতাদের ক্রমাগত হাসপাতালে ভর্তি হওয়ার খবরে বিচলিত হয়ে পড়েছে বিএনপির তৃণমূল। বিশেষ করে জেলার কমিটিগুলোতে কেউই দায়িত্ব নিতে চাইছে না। কেননা কোনো সহিংস আচরণ করলেই দায় বর্তাবে ওই ব্যক্তি ও ব্যক্তির পরিবারের উপর। তাই কেউই আর সমাবেশ বা কর্মসূচিতে অংশ নিতে চাইছে না।

হঠাৎ কেন বিএনপির রাজনীতির এই হাল হলো জানতে চাইলে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, এমন ঘেরাটোপে এর আগে কখনো পড়িনি। মার্কিন স্যাংশন তো উল্টো আমাদের দিকেও আসতে পারে। এখন নির্বাচনে না গেলে অস্তিত্ব থাকবে না, বাধা দিলে মান-সম্মান থাকবে না। এই পরিস্থিতি থেকে বাঁচানোর কেউ নেই। জানি না আমাদের ভবিষ্যত কী?