সোমবার  ০৫ ডিসেম্বর ২০২২,   অগ্রাহায়ণ ২১ ১৪২৯,  ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আ.লীগের সাংস্কৃতিক উপ-কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ২০:৫৪, ২৩ নভেম্বর ২০২২

আ.লীগের সাংস্কৃতিক উপ-কমিটির সভা অনুষ্ঠিত

আ.লীগের সাংস্কৃতিক উপ-কমিটির সভা অনুষ্ঠিত

আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিল উপলক্ষে গঠিত সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান ও উপদেষ্টা পরিষদের সদস্য একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব মঞ্চসারথি আতাউর রহমান। সঞ্চালনা করেন আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ও সংস্কৃতি-বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব অসীম কুমার উকিল এমপি।

আতাউর রহমান বলেন, আওয়ামী লীগ সভাপতি সিদ্ধান্ত দিয়েছেন আসন্ন সম্মেলন একদিনেই শেষ হবে। যাতে সারাদেশ থেকে আসা কাউন্সিলর, ডেলিগেট ও নেতাকর্মীদের কষ্ট লাঘব হয়। এছাড়া দল হিসাবে আওয়ামী লীগও কৃচ্ছতা সাধনের দৃষ্টান্ত স্থাপন করতে পারে। নেত্রীর এমন বার্তাকে বিবেচনায় নিয়ে আমাদের অনুষ্ঠান সূচি সাজাতে হবে।

আসাদুজ্জামান নূর এমপি বলেন, সংস্কৃতি মানেই নাচ-গান নয়। আমরা রাজনীতিবিদেরা মাঠেঘাটে বহু বক্তব্য রেখে যেখানে মানুষের মন জয় করতে পারি না, সেখানে একটি গণসংগীত বা কবিতা আবৃত্তি করে ঠিকই মানুষের মন জয় করে নেওয়া যায়। বিষয়টি বিবেচনায় নিয়েই আমাদের অনুষ্ঠানমালা তৈরি করতে হবে।

অসীম কুমার উকিল এমপি বলেন, আওয়ামী লীগের সম্মেলন মানে বাংলাদেশের সম্মেলন, আওয়ামী লীগের সম্মেলন মানে মুক্তিযুদ্ধের চেতনার পুনর্জাগরণ। আওয়ামী লীগের সম্মেলন মানে ১৬ কোটি মানুষের নতুন স্বপ্নের বুনন ও নতুন ভোরের হাতছানি। কারণ এদেশে একমাত্র আওয়ামী লীগই মানুষের জীবনমানের উন্নয়নের পাশাপাশি সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, গোলাম মোস্তফা সুজন, সংগীত শিল্পী রফিকুল আলম, শুভ্র দেব, চারুশিল্পী কামাল পাশা চৌধুরী, চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, সাইফুল আজম বাশার, সাদিকুর রহমান চৌধুরী পরাগ, শাহ মোস্তফা আলমগীর ও আনজাম মাসুদসহ আরও অনেকে।

সম্মেলন উপলক্ষে গঠিত সংস্কৃতি-বিষয়ক উপ-কমিটির সদস্য নুরুল আলম পাঠান মিলন, সাইদ আহমেদ বাবু, সুব্রত চন্দ, মজিানুর রহমান সজল, রতন কুমার দত্ত, পদ্মামতী দেবী, তাহেরুল হাসান শিবলী, মোস্তাফিজুর রহমান মোস্তাক, সনজীব দাস অপু, আইভি আলম রুমকি, রুশী চৌধুরী, সুজাতুল আলম কল্লোল, গোলাম বাকী চৌধুরী, জয়ন্ত আচার্য, আসিফ ইকবাল, হারুনুর রশিদ, মাসুদ পারভেজ, নবেন্দু সাহা নব, আশিকুর রহমান রণ, সাবিলা নাসরীন, শাহিনুর রশিদ সোহেল, আসলাম শিহির, মো: আলী রানা, এ এইচ রানা, রওনক বিশাখা শ্যামলী, শাহাদাত হোসেন নিপু, আবু তালহা ও তাহসিন আজিম সিজান এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আওয়ামী লীগের ২২তম কাউন্সিলে সারাদেশ থেকে আগত নেতাকর্মীদের জন্য দুই পর্বে দুটি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা থাকছে। প্রথম পর্বটি সম্মেলনের উদ্বোধনী পর্যায়ে এবং দ্বিতীয় পর্বটি হবে একই দিন সন্ধ্যায়। প্রথম পর্বটির সময়কাল হবে মাত্র ৩০ মিনিট। যেখানে বাংলা ও বাঙালির সব অর্জনের নেতৃত্ব দেওয়া রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ, মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাঙালি সংস্কৃতির চিরকালীন ঐতিহ্যকে নানান মাধ্যমে পরিবেশিত হবে।

দ্বিতীয় পর্বে থাকবে সংগীত, আবৃত্তি, ক্ষুদ্র নাটিকা এবং অন্যান্য। মঞ্চসারথি আতাউর রহমান ও অসীম কুমার উকিলের তত্ত্বাবধানে প্রথম পর্বটির আয়োজনের নেতৃত্ব দিবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিল্পকলা অ্যাকাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী। দ্বিতীয় পর্বটির আয়োজনে নেতৃত্ব দিবেন সংগীতশিল্পী রফিকুল আলম, শুভ্র দেব ও এসডি রুবেল। উপস্থাপনায় থাকবেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।