ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ইউনূসকে রাজনীতির মাঠে নামাতে যে পরিকল্পনা করছে বিএনপি!

প্রকাশিত: ০১:২৯, ১৬ জুন ২০২৪

ইউনূসকে রাজনীতির মাঠে নামাতে যে পরিকল্পনা করছে বিএনপি!

সংগৃহীত ছবি

পরিকল্পনা অনুযায়ী যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বকে নতুনভাবে বিভ্রান্তিতে ফেলে সরকারকে চাপে রাখতে চাইছে দলটি। ইতিমধ্যে ইউনূসের সঙ্গে দলটির হাইকমান্ড'র কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয়।

মামলায় জর্জরিত ড. মুহাম্মদ ইউনূস। অপরাধ প্রমাণিত হওয়ায় পেয়েছেন সাজাও। অথচ তাকেই নাকি রাজনীতির মাঠে নামাতে নতুন ছক কষছে বিএনপিসহ সরকারবিরোধী গোষ্ঠী। ড. ইউনূসকে নিয়ে তাদের পরিকল্পনা কি, ইতিমধ্যে সেটি স্পষ্ট হতে শুরু করেছে।

ড. ইউনূসের আন্তর্জাতিক নেটওয়ার্ক যে খুবই শক্তিশালী সেটি সকলেরই জানা, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে তার ভাব গলায়।অন্যদিকে বিএনপি ও সরকারবিরোধীদের  আন্তর্জাতিক কূটনীতির দুর্বলতাও বিগত কয়েক বছরে বেশ স্পষ্ট হয়েছে। ফলে দলটি আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের দুর্বলতা কাটাতে ড. ইউনূসের মতো একজন ব্যক্তিকে নিজেদের স্বার্থে ব্যবহারের পরিকল্পনা হাতে নিয়েছে বলে জানা গেছে।  

পরিকল্পনা অনুযায়ী যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বকে নতুনভাবে বিভ্রান্তিতে ফেলে সরকারকে চাপে রাখতে চাইছে দলটি। ইতিমধ্যে ইউনূসের সঙ্গে দলটির হাইকমান্ড'র কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয় এবং ইউনূসও বিষয়টিকে লুফে নেন বলে জানিয়েছে একটি সূত্র। তবে কি শর্তে তিনি এটি কবুল করেছেন তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। সূত্রটি জানায়, ক্ষমতায় গেলে ইউনূসকে প্রেসিডেন্ট করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে বিএনপি।

তবে পরিকল্পনার অংশ হিসেবে এরই মধ্যে ক্ষমতাসীনদের নিয়ে কটুকথা বলতে শুরু করেছেন  ড. ইউনূস। 'বর্তমান সরকার একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করেছে', 'ক্ষমতাসীনরা কোনো রাজনৈতিক দলকে মাঠে নামার সুযোগ দিচ্ছে না'; এমন বক্তব্যও  দিয়ে আসছেন তিনি।

সমালোচকরা বলছেন, রাজনৈতিক ময়দানে অনৈতিক ফায়দা হাসিলের উদ্দেশ্যেই ইউনূসকে মাঠে নামানোর পরিকল্পনা আঁকছে বিএনপি। কেননা পশ্চিমা মোড়লরা বিভিন্ন কারণে দলটি থেকে চোখ ফিরিয়ে নিয়েছিল। কিন্তু শান্তিতে এই নোবেলজয়ীর গ্রহণযোগ্যতা এখনও কমেনি। বরং তাকে মামলা থেকে বাঁচাতে বিদেশি বন্ধুরাও নানান চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর এজন্য তারা বিএনপির প্রতিও কিছুটা নমনীয়। তবে বিএনপির এসব পরিকল্পনা আগের মতোই ভেস্তে যাবে বলে মনে করছেন সমালোচকরা। কেননা সরকারি দল আওয়ামী লীগ আন্তর্জাতিক কূটনীতিতে যে দক্ষতার পরিচয় দিয়েছে তার বিপরীতে আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গনে ড. ইউনূসের মতো অস্তগামী ব্যক্তিত্বের কৌশল খুব একটা কাজে আসবে না।