ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ইসলামী দলগুলোর সাথে জামায়াতের নির্বাচনী জোটের ঘোষণায় ক্ষুব্ধ বিএনপি!

প্রকাশিত: ২১:৪৭, ১১ সেপ্টেম্বর ২০২৩

ইসলামী দলগুলোর সাথে জামায়াতের নির্বাচনী জোটের ঘোষণায় ক্ষুব্ধ বিএনপি!

সংগৃহীত ছবি

বিএনপির সাথে জোটগতভাবে না গিয়ে নিজেদের শক্তি ও সামর্থ্য অনুযায়ী ইসলামী ভাবধারার দলগুলোর সাথে আলাদা নির্বাচন করবে জামায়াত। জামায়াতের এমন ঘোষণায় ক্ষুদ্ধ হয়েছে বিএনপি। কারণ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলে আগেই ঘোষণা দিয়েছে। কিন্তু তাদের সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে জামায়াত।

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচন ঘিরে রাজনৈতিক তৎপরতা ক্রমেই বেড়ে চলেছে। নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, ২০২৪ সালের জানুয়ারি মাস নাগাদ দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে একদিকে ক্ষমতাসীন দল ও তাদের সমমনা দলগুলো নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে, অন্যদিকে বিরোধী দলগুলো নির্বাচন সামনে রেখে আরও জোরালো আন্দোলন শুরু করার ইঙ্গিত দিচ্ছে।

এছাড়া নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর জোট গঠনের হিসাব-নিকাশও শুরু হয়ে গেছে। এরই মধ্যে ইসলামী দলগুলোর সাথে নির্বাচনী জোটের ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামী।

চুড়ান্ত কর্মসূচি নিয়ে দীর্ঘদিন ধরে বিএনপির সাথে জামায়াতের দূরত্ব চলছিল। একদিকে বিএনপির সাথে বনিবনা না হওয়া ও অন্যদিকে নিবন্ধন না থাকার কারণে ইসলামী দলগুলোর ব্যানারে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে জামায়াত। শুধু নির্বাচনে অংশ নেয়াই নয়, বিএনপির সাথে আন্দোলনেও থাকছে না জামায়াত। তারা বিএনপির সাথে জোটগতভাবে না গিয়ে নিজেদের শক্তি ও সামর্থ্য অনুযায়ী ইসলামী ভাবধারার দলগুলোর সাথে আলাদা নির্বাচন করবে।

জামায়াতের এমন ঘোষণায় ক্ষুদ্ধ হয়েছে মাঠের বিরোধী দল বিএনপি। কারণ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলে আগেই ঘোষণা দিয়েছে। কিন্তু তাদের সিদ্ধান্ত অমান্য করে ইসলামী দলগুলোর সঙ্গে জোট বেধে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে জামায়াত।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ভারত ও আমেরিকার বিরোধীতার কারণে নির্বাচনের আগে বিএনপি-জামায়াতের মধ্যে নির্বাচনী ঐক্য হবে না এ কথা সত্য। নির্বাচনের আগে আলাদাভাবে নির্বাচন করলেও নির্বাচনের পরে মূলত বিএনপির পক্ষেই জায়ামাত যাবে বলে মনে করছেন তারা। তবে বিএনপির সাথে জোট না করলেও জামায়াত আন্দোলনে তাদের পাশে থাকবেনা দলটির নেতৃবৃন্দের এমন মন্তব্যে ক্ষুব্ধ হয়ে বিএনপির হাইকমান্ড।