ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শোকাবহ আগস্ট পালনে মানবিক কর্মসূচি জোরদার করবে আওয়ামী লীগ

প্রকাশিত: ১৪:০৪, ১৩ জুলাই ২০২১

শোকাবহ আগস্ট পালনে মানবিক কর্মসূচি জোরদার করবে আওয়ামী লীগ

মহামারি করোনাকালে শোকাবহ আগস্ট মাসে দলের চলমান মানবিক কর্মসূচি আরো জোরদার করবে আওয়ামী লীগ। সোমবার রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক বৈঠকে আগস্টের কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা করেন দলের কেন্দ্রীয় নেতারা।

বৈঠকে আওয়ামী লীগের নেতারা বলেন, আগস্টে শোকের মাসে আওয়ামী লীগের বিস্তৃত কর্মসূচি থাকে। করোনার কারণে কর্মসূচি কিছুটা কাটছাঁট করে এবারো সীমিত আকারে হবে। তবে আগস্টের শোককে শক্তিতে পরিণত করে দেশের জনগণের জন্য আরো ব্যাপকভাবে মানবিক কর্মকাণ্ড করবে আওয়ামী লীগ।

তারা বলেন, করোনার এই সংকটে একমাত্র রাজনৈতিক কর্মসূচি হচ্ছে অসহায় মানুষের পাশে দাঁড়ানো। আর এটাই এখন আওয়ামী লীগের একমাত্র রাজনৈতিক কর্মসূচি। আওয়ামী লীগই একমাত্র রাজনৈতিক দল, যারা রাজধানী থেকে গ্রাম পর্যন্ত অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। অগাস্ট মাসে এই কার্যক্রম আরো ব্যাপকভাবে প্রসার করা হবে।

এ বিষয়ে বৈঠক শেষে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীল সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, অতীতের মতো আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শোকাবহ আগস্ট পালন করবে। তবে করোনার কারণে এবার সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি পালিত হবে।

তিনি বলেন, দেশব্যাপী করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আগস্টে দেশের মানুষের জন্য আরো বিস্তারিত কর্মসূচি নেয়ার চিন্তা করছে দল। করোনার শুরু থেকেই দলের নেতাকর্মীরা মানুষের পাশে দাঁড়িয়েছেন। এ কারণে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত আমাদের অনেক নেতাকর্মী আক্রান্ত হয়েছেন, মৃত্যুবরণ করেছেন। তবে আমরা জীবনের ভয়কে জয় করে মানুষের কল্যানে আত্মনিবেদন করেছি। আমরা আগস্টে সেই কর্মসূচির সঙ্গে আরো বিস্তৃত কর্মসূচির পরিকল্পনা করছি।

শোকবহ অগাস্ট মাসের কর্মসূচির বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, শোকাবহ আগস্টে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন, সীমিত আকারে আলোচনা সভা, বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোকপাত, ক্রোড়পত্র প্রকাশ করা এসব কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে আয়োজন থাকবে।

তিনি আরো বলেন, এবার করোনার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। সংক্রমণের রেকর্ড পার করছে দেশ। তাই আগস্টে আমরা শোককে শক্তিতে রূপান্তর করে বেশ কিছু কর্মকাণ্ড হাতে নেবো। করেনোয় মানুষের জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কাজ করছেন। এর সঙ্গে আরো বিস্তৃত আকারে মানবিক কর্মকাণ্ড পরিচালনা করবো।

নাসিম বলেন, ঈদের আগে দিনমজুর, পরিবহন শ্রমিক, মেহনতি মানুষ যারা লকডাউনে সরকারের নির্দেশনা মেনে কষ্ট হলেও সহযোগিতা করছেন তাদের জন্য আলাদা কর্মসূচি থাকবে। কোনো মানুষ যাতে ক্ষুধায় কষ্ট না করেন সেই দিকে আমাদের দৃষ্টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার থাকতে কেউ কষ্ট করবে না এটি নিশ্চিত করবো। পাশাপাশি মানুষকে স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী বিতরণ করা হবে।

সভায় অন্যান্যদের মধ্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, উপ দপ্তর সম্পাদক সায়েশ খান, নির্বাহী কমিটির সদস্য ইকবাল হোসেন অপু, সৈয়দ আবদুল আউয়াল শামীম প্রমুখ ছিলেন।

গাজীপুর কথা