ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

টঙ্গীতে শ্রমিকদের বিক্ষোভ, পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ

প্রকাশিত: ০৫:৫১, ১৪ এপ্রিল ২০২২

টঙ্গীতে শ্রমিকদের বিক্ষোভ, পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ

গাজীপুরের টঙ্গীতে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স নামক একটি কারখানায় ইফতারির টাকা ও প্রতিষ্ঠানের জিএমকে বরখাস্ত করার দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এ সময় শ্রমিকদের নিক্ষেপ করা ইট-পাটকেলের আঘাতে ওসিসহ অন্তত ৫ জন আহত হয়েছে। 
বুধবার সকাল থেকে স্থানীয় পাগাড় ঝিনু মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে।
পুলিশ ও শ্রমিক সূত্রে জানা যায়, বুধবার সকাল ৮টার দিকে ওই কারখানার হোমটেক্স সেকশনের প্রায় দুই হাজার শ্রমিক ইফতারির টাকা ও জিএম পারভেজকে বরখাস্ত করার দাবিতে কাজ বন্ধ করে কারখানার সামনে অবস্থান করে বিক্ষোভ শুরু করে। পরে হোমটেক্স সেকশনের শ্রমিকরা ফ্যাশন সেকশন, নীট সেকশনের শ্রমিক ও স্টাফদেরকে আন্দোলনে যোগাদানের জন্য নামিয়ে আনলে কারখানার প্রধান ফটকের সামনে প্রায় ৮ হাজার শ্রমিক জড়ো হয়। দুপুর ১২টায় মালিক কর্তৃপক্ষ শ্রমিকদের আজকের হাজিরার টাকা পাবে জানিয়ে কারখানা ছুটি ঘোষণা করে। 
এ সময় অন্যান্য সেকশনের শ্রমিকরা বাসায় চলে গেলেও হোমটেক্স সেকশনের শ্রমিকরা কারখানার নিচে অবস্থান নেয়। পরে শ্রমিকদের দাবির বিষয়টি সমাধানের জন্য কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী ও শ্রমিক পক্ষের মধ্যে আলোচনা শেষে ফ্লোর জিএমকে মৌখিকভাবে অপসারণের কথা জানানো হয়। শ্রমিকরা তা না মেনে উত্তেজিত হয়ে এলোপাতাড়ি ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। এ সময় টঙ্গী পূর্ব থানার ওসি জাবেদ মাসুদ, কনস্টেবল আশ্রাফুল, কারখানা শ্রমিক আর্জিনাসহ অন্তত ৫ জন আহত হয়। 
পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৪ রাউন্ড সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়।
এ বিষয়ে টঙ্গী পূর্ব থানার ওসি জাবেদ মাসুদ জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা ইট-পাটকেল নিক্ষেপ করলে আমি ও এক কনষ্টেবল আহত হই। পরিস্থিতি শান্ত রয়েছে।

গাজীপুর কথা