ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘গাজীপুরের নির্বাচনে যারা ডবল রোল প্লে করেছে তাদের তালিকা হচ্ছে’

প্রকাশিত: ০০:৩৭, ৩ জুন ২০২৩

‘গাজীপুরের নির্বাচনে যারা ডবল রোল প্লে করেছে তাদের তালিকা হচ্ছে’

ছবি: সংগৃহীত

মুক্তিযোদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে কারা কারা ডাবল রোল প্লে করেছে তাদের তালিকা তৈরি করা হচ্ছে। আমাদের দুই ভাবে বিচার করতে হবে। যারা দায়িত্বে অবহেলা করেছে আর যারা বলেছে একটা করেছে অন্যটা।

তিনি বলেন, আমরা যেহেতু দল করি তাই দলের একটা বিধিবিধান আছে, গঠনতন্ত্র আছে। সেই গঠনতান্ত্রিক ভাবেই আমরা আলোচনা করে দায়িত্বে যারা ছিলো তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। যারা অপরাধ করেছে এবং আর যারা বেইমানি করেছে দুইটা একই অপরাধ না। তাই অপরাধের মাত্রা অনুসারে সাংগঠনিক ভাবে ব্যবস্থা নেয়া হবে।

আজ শুক্রবার বিকেলে গাজীপুর মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকায় সাগর সৈকত কনভেনশন সেন্টারে বাসন থানা আওয়ামী লীগের উদ্যোগে নির্বাচন পরবর্তী মূল্যায়ন সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

মোজাম্মেল হক বলেন, গাজীপুর সিটি করপোরেশনে ৩৫ লাখ লোক বসবাস করে। আমাদের পর পর তিনটা নির্বাচন হয়ে গেল। প্রথম নির্বাচন সেটা একটা দেশব্যাপী বিরাট ইস্যু হয়েছিল। আমাদের তখন প্রতিকুল অবস্থা ছিল। ২০১৩ সালে আমরা জিততে পারি নাই। যারা দায়িত্ব পেয়েছে তারা জনগণের কাজ করতে পারেনি। ব্যর্থতা আর অভিযোগে, সন্ত্রাসী কর্মকাণ্ডে এই সমস্ত অভিযোগে অভিভাবকহীন ছিল গাজীপুর সিটি করপোরেশন।

তিনি বলেন, পরে যাকে আমরা নির্বাচিত করলাম দলের মনোনীত প্রার্থী ছিলেন তিনি এমন কিছু কাজ করলেন দল তাকে অব্যাহতি দিয়ে দিলো এবং তাকে বরখাস্ত করা হলো। তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে। তিনি নিজেই বলেছিলেন প্রধানমন্ত্রী গাজীপুরে সাড়ে ৭ হাজার কোটি টাকা বরাদ্ধ দিয়েছিলেন। সেই টাকার উন্নয়নের সুফল গাজীপুরবাসী পায়নি। এই দশ বছর যে উন্নয়ন গাজীপুরবাসী পেত তা থেকে বঞ্চিত হয়েছে। সরকারের একটা বিধান আছে সব সিটি করপোরেশনে উন্নয়ন কর্তৃপক্ষ থাকে। সেই উন্নয়ন কর্তৃপক্ষের কোথাও জনপ্রতিনিধি আছে কোথাও সরকারি কর্মচারী আছে।

মন্ত্রী বলেন, আজমতউল্লা খানের স্থানীয় সরকার পরিচালনায় ব্যাপক অভিজ্ঞতা আছে। যার এতো দক্ষতা যার এতো সততা আছে তাকে যদি গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের দায়িত্ব দেওয়া হয় তবে নগরীর বঞ্চিত ৩৫ লাখ লোকদের উন্নয়ন করতে পারবেন। এবার যিনি মেয়র হয়েছেন তিনি কেমন করবেন জানি না। মানুষের ধারণা তার যে যোগ্যতা তার যে অভিজ্ঞতা তাতে মানুষের যে প্রত্যাশা তা পূরণ নাও হতে পারে।