ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে মানসিক ভারসাম্যহীন যুবকের প্রতিভায় মুগ্ধ পথচারী

প্রকাশিত: ০০:৪০, ২ জুন ২০২৩

গাজীপুরে মানসিক ভারসাম্যহীন যুবকের প্রতিভায় মুগ্ধ পথচারী

ছবি: সংগৃহীত

 গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশনের ১ নাম্বার প্লাটফর্মের উত্তর পাশে এক লোক আনমনে আঁকছে ছবি, লিখছে কিছু গুণের কথা। নান্দনিক তার প্রতিভা দেখে লোকজন মুগ্ধ হয়ে তাকিয়ে রয়েছেন। কেউ কেউ প্রশংসায় ভাসাচ্ছেন তার শৈল্পিক আল্পনার গুণ দেখে।

বুধবার (৩১ মে) বিকেলে দেখা যায় চক, ইটের টুকরো, লাকড়ি পুড়ানো কয়লা ও কয়েকটি সবুজ কচুঁ পাতা দিয়ে একেঁছেন এমন নান্দনিক চিত্রকর্ম। কাছে গিয়ে বুঝতে পারা যায় মানসিক ভারসাম্যহীন। পথে পথে ঘুরে আর লেখালেখি করেন।

প্লাটফর্মের ফ্লোরে ছবির পাশাপাশি লিখছেন ‘এমন জীবন তুমি করিবে গঠন, মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন’। ‘শত ব্যথার মাঝেও যে হাসে, সে হাসি অনেক দামি’ ‘নেটে যেগুলো দেখেন, বাস্তবে তা দেখুন’।

 

এছাড়াও আরো লেখা রয়েছে- ‘ভবঘুরে মন ঠিক হয়ে আর কোথাও থাকেনা, পথ চলতে খাবার দাবারে খুব সমস্যা যদি কারও মন চায় কিছু সাহায্য করতে পারেন’। ‘টাকা পয়সা দুই দিনের, ভালোবাসা চিরদিনের’।

তার আঁকা ছবিগুলো যেন জীবন্ত প্রকৃতি। মনের মাধুরী দিয়ে এবং খুব মন দিয়ে সেটা করছে। 

কথা খুবই কম বলেন। তারপরও নাম জিজ্ঞেস করলে জানায়, তার নাম মো. মোস্তাকিম। বয়স ৪৫ বছর। গ্রামের বাড়ি ছিলো বরিশাল জেলার এক বিশাল বড় নদীর পাড়ে। যে নদীটার ভাঙ্গনে তার বাড়িঘর, ধন-সম্পদ সব বিলীন হয়ে গেছে। পড়াশোনায় তিনি ডিগ্রি সম্পন্ন  করেছেন। একই সাথে মানসকিভাবে বিপর্যস্ত হয়ে তিনি আজকে ভবঘুরে হয়েছেন।

তার গায়ের জামা ময়লাযুক্ত এবং ঘামে ভেজা। কেন ছবি আকেঁন এমন প্রশ্নে উত্তর ছিলো মনের ইচ্ছাতেই ছবি আঁকি।