ঢাকা,  মঙ্গলবার  ২৩ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২ ঘণ্টা পর গাজীপুরে কারখানার আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত: ২১:৪৯, ২৮ মার্চ ২০২৩

২ ঘণ্টা পর গাজীপুরে কারখানার আগুন নিয়ন্ত্রণে

আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস

গাজীপুরের শ্রীপুরে শাহরিয়াস কম্পোজিট কারখানার আগুন দুই ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিটের চেষ্টায় দুপুর ২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে মঙ্গলবার (২৮ মার্চ) দুপুর ১২টার দিকে শ্রীপুর পৌরসভার বহেরারচালা এলাকায় ওই কারখানায় অগ্নিকাণ্ডের সূত্রপাত। বিকেল পৌনে ৩টার দিকে আগুন ডাম্পিংয়ের কাজ চলছিল।

কারখানার সহকারী মহা-ব্যবস্থাপক (এজিএম) মো. শফিকুল ইসলাম বলেন, আগুন লাগার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। তারা প্রায় পৌনে এক ঘণ্টা পর কারখানায় পৌঁছে। ততক্ষণে আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে। আগুনে কারখানায় থাকা বিপুল পরিমাণ তুলা, সুতা ও মেশিনারিজ পুড়ে গেছে। আগুন নেভাতে গিয়ে মিজানুর রহমান (৪০) নামের এক নিরাপত্তাকর্মী আহত হয়েছেন। তাকে স্থানীয় একটি ক্লিনিকে পাঠানো হয়েছে।

মাওনা ফায়ার স্টেশনের কর্মকর্তা ইফতেখার হোসেন রায়হান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, দুপুরে বিসমিল্লাহ গ্রুপের শাহরিয়াস কম্পোজিট কারখানায় আগুন লাগার খবর পাই। শ্রীপুর ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। কারখানার কক্ষে থাকা তুলা ও সুতায় আগুনের সূত্রপাত। আগুন দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। মুহূর্তের মধ্যে পুরো ভবনে ছড়িয়ে পড়ে। কাপাসিয়া ও জয়দেবপুর ফায়ার স্টেশনের আরও তিনটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন।

ইফতেখার হোসেন আরও বলেন, খবর পাওয়ার পরপরই আমরা ঘটনাস্থলে চলে যাই। তবে কারখানায় যাওয়ার রাস্তা সরু হওয়ায় এবং পর্যাপ্ত পানির ব্যবস্থা না থাকায় ঘটনাস্থলে যেতে সমস্যা হয় এবং আগুন নেভানোর কাজ বিঘ্নিত হয়।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. আব্দুল্লাহ আরেফিন বলেন, তিনটি ফায়ার স্টেশনের ছয়টি ইউনিটের কর্মীরা প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ ও আগুনে কেউ দগ্ধ হয়েছে কি না এর কোনো তথ্য তাৎক্ষণিক পাওয়া যায়নি।