ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে বর্জ্য থেকে বিদ্যুৎ ২-৩ মাসের মধ্যে: মেয়র

প্রকাশিত: ২০:১২, ২৭ মার্চ ২০২৩

গাজীপুরে বর্জ্য থেকে বিদ্যুৎ ২-৩ মাসের মধ্যে: মেয়র

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে বক্তব্য দেন গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. আসাদুর রহমান কিরণ।

আগামী দুই থেকে তিন মাসের মধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপন্ন করার কার্যক্রম বাস্তবায়ন করা সম্ভব হবে বলে জানিয়েছেন গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. আসাদুর রহমান কিরণ।

তিনি বলেন, “গাজীপুর দেশের একটি সর্ববৃহৎ সিটি করপোরেশন। এর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা। বর্জ্য ব্যবস্থাপনার জন্য ১০০ বিঘা জমি বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী। কাজ শেষের দিকে। দুই থেকে তিন মাসের মধ্যে সেই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।”

সোমবার সকালে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) নগর উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন প্রকল্প স্টেকহোল্ডার কনসালটেশন এবং ফোকাস গ্রুপ ডিসকাসন ওয়ার্কশপের প্রথম পর্বে বিশেষ অতিথির বক্তব্যে মেয়র এ তথ্য জানান।

আসাদুর রহমান কিরণ বলেন, “গাজীপুর সিটির মাস্টার প্ল্যানের কাজ চলছে। এজন্য এক্সেস এশিয়া নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছিল। কিন্তু তারা চুক্তি মোতাবেক কাজ না করায় গত বছরে ডুয়েটের সঙ্গে এ প্রকল্পের রিভাইস চুক্তি হয়। এ পর্যন্ত মাস্টার প্ল্যানের কাজ প্রায় ৫৫ শতাংশ শেষ হয়েছে।”

তিনি আরও বলেন, “সম্প্রতি প্রধানমন্ত্রী গাজীপুর সিটিকে তিন হাজার ৮০০ কোটি টাকার একটি প্রকল্প উপহার দিয়েছেন। এ প্রকল্পগুলোর মধ্য জয়দেবপুর থেকে শহীদ আহসান উল্লাহ মাস্টার ফ্লাইওভার পর্যন্ত (ধীরাশ্রম) ৬০ ফিট এবং গাছা বঙ্গবন্ধু কলেজ থেকে পদ্মা সেতু প্রত্যাশা এলাকা পর্যন্ত ৬০ ফিট রাস্তার জমি অধিগ্রহণ করা হবে।”

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. হাবিবুর রহমাননের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রকল্পের টিম লিডার ও ডুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক মো. মোজাম্মেল হক, প্রকল্প পরিচিতি উপস্থাপন করেন ডেপুটি টিম লিডার ও ডুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক সামাউন আল নূর, সিটি করপোরেশনের প্যানেল মেয়র আয়শা আক্তার, প্রধান প্রকৌশলী মো. আমিনুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আকবর হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মুজিবুর রহমান কাজল।