ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

একদিনেই ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট

প্রকাশিত: ১৬:১৯, ৫ মার্চ ২০২৩

একদিনেই ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট

একদিনেই ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট

‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে জেলা পর্যায়ে একদিনেই ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা এবং বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট  দেওয়ার নতুন কার্যক্রম শুরু করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গাজীপুর সার্কেল। 

রোববার (৫ মার্চ)  সকালে শহীদ আহসান উল্লাহ মাস্টার যুব উন্নয়ন কেন্দ্র গাজীপুরে  বিআরটিএ অফিসে এ কার্যক্রমের উদ্বোধন করেন বিআরটিএ গাজীপুর সার্কেলের সহকারী পরিচালক আবু নাঈম। 

দীর্ঘদিনের অভিযোগ আর ভোগান্তির অবসান হবে ড্রাইভিং লাইসেন্স প্রত্যাশীদের। এখন থেকে পরীক্ষায় উত্তীর্ণ হলে আবেদনকারীর বাড়িতে পৌঁছে যাবে লাইসেন্স। 

এদিকে সকাল থেকেই আবেদনকারীরা বিআরটিএ অফিসে ভিড় জমিয়েছেন। একদিনে আঙুলের ছাপ ও পরীক্ষা দিতে পেরে খুশি ড্রাইভিং লাইসেন্স প্রত্যাশীরা।

ভুক্তভোগী ও বিআরটিএ সূত্রে জানা যায়, পূর্বে পেশাদার লাইসেন্স পেতে পরীক্ষা নেওয়ার ১৫ দিন পর দেওয়া হতো পরীক্ষার ফলাফল। এরপর সাত থেকে দশদিন পর পুলিশ ভেরিফিকেশন হাতে পাওয়ার সপ্তাহখানেক পর নেওয়া হতো আঙুলের ছাপ। এরপর বছরের পর বছর ঘুরেও মিলতো না ড্রাইভিং লাইসেন্স। লাইসেন্স প্রত্যাশীদের এ ভোগান্তির কথা মাথায় রেখে স্মার্ট বাংলাদেশের বাস্তবায়ন করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এটির মাধ্যমে একদিনে আঙুলের ছাপ ও পরীক্ষা নেওয়াসহ সকল কার্যক্রম শেষ করে ১৫ দিনের মধ্যে ড্রাইভিং লাইসেন্স হয়ে যাবে। এ লাইসেন্স আবেদনকারীর বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

বিআরটিএ গাজীপুর সার্কেলের সহকারী পরিচালক আবু নাঈম বলেন, আগে পরীক্ষার্থীদের বিআরটিএ অফিসে একাধিকবার আসতে হতো। এখন একবারই আসবেন লাইসেন্স প্রার্থী। একদিনে লাইসেন্সপ্রার্থী ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দিবেন এবং একইদিনে বায়োমেট্রিক দিয়ে চলে যাবেন। এতে গ্রাহকদের সেবার মান বাড়বে। বায়োমেট্রিক একবারের জন্যই নেওয়া হবে। কিন্তু যিনি ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ফেল করবেন, তাকে পুনরায় ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দিয়ে পাস করতে হবে। তার আর কোনও বায়োমেট্রিক দিতে হবে না।