ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

অবৈধভাবে আনা গ্রিভেট বানরের ঠাঁই হলো সাফারি পার্কে

প্রকাশিত: ২১:২৮, ২৪ জানুয়ারি ২০২৩

অবৈধভাবে আনা গ্রিভেট বানরের ঠাঁই হলো সাফারি পার্কে

গ্রিভেট বানর

পাচারকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উদ্ধার হওয়া চারটি গ্রিভেট বানরের ঠাঁই হয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক।

তিনি জানান, গত রোববার (২২ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার দেশ মালি থেকে একটি কার্গো বিমানে করে গ্রিভেট বানর বাংলাদেশে নিয়ে আসে আবু বকর নামে এক ব্যক্তি। প্রাণীগুলোকে অবৈধভাবে আমদানি করায় কাস্টমস কর্তৃপক্ষ বানরগুলোকে জব্দ করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে সোমবার (২৩ জানুয়ারি) দিবাগত রাতে হস্তান্তর করে। পরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকেলে বানরগুলো গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম জানান, বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কর্মকর্তাদের কাছ থেকে চারটি কেপোসিড মানকি বুঝে নেওয়া হয়েছে। বর্তমানে বানরগুলোকে পার্কের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। নতুন পরিবেশে প্রাণীগুলোকে রেখে বিশেষ যত্ন নেওয়া হচ্ছে।

গ্রিভেট বানরের প্রকৃতি, আচরণ ও জীবনকাল

গ্রিভেট বা ক্লোরোসেবাস এথিওপস হল একটি পুরোনো বানর। যার মুখের পাশে লম্বা সাদা চুল রয়েছে। এই প্রজাতির বানরকে আইইউসিএন দ্বারা ন্যূনতম উদ্বেগ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

গ্রিভেট প্রজাতির বানরের মুখের ত্বক, হাত এবং পা কালো। চোখের উপরে সাদা রেখা রয়েছে। এটির গালে লম্বা, সাদা কাঁটা রয়েছে। পেছনের পশম জলপাই রঙের, সামনের অংশ সাদা। পেটের ত্বকে একটি নীল আভা রয়েছে।

পুরুষদের জন্য আনুমানিক মাথা এবং শরীরের দৈর্ঘ্য ৪৯ সেন্টিমিটার (১৯ ইঞ্চি) এবং মাদি বানরের ৪২.৬ সেন্টিমিটার (১৬.৮ ইঞ্চি)। পুরুষ বানরের লেজের দৈর্ঘ্য প্রায় ৩০-৫০ সেন্টিমিটার (১২-২০ ইঞ্চি)। শরীরের ওজন ৩.৪ থেকে ৮.০ কেজি পর্যন্ত হয়ে থাকে।

গ্রিভেট প্রজাতির বানরের প্রধান আবাসস্থল হল সাভানা বনভূমি। এটি হোয়াইট নীল নদের পূর্বে সুদান, ইরিত্রিয়া এবং ইথিওপিয়া থেকে রিফ্ট ভ্যালির পূর্বে। এটি জিবুতিতেও পাওয়া যায়। গ্রিভেটকে পানির উৎসের আশপাশে বসবাস করতে হয়, বিশেষ করে শুষ্ক মৌসুমে। এটি অনেক পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম। গ্রিভেট সকাল এবং সন্ধ্যায় সবচেয়ে সক্রিয় থাকে। এটি খাওয়ার জন্য দিনের বেশিরভাগ সময় মাটিতে থাকে এবং রাতে গাছে ঘুমায়। এর খাদ্যাভ্যাসের মধ্যে রয়েছে বেশিরভাগ ফল, শাকসবজি।  কখনো কখনো ছোট স্তন্যপায়ী প্রাণী, পোকামাকড় এবং পাখি খাওয়া, যা এটিকে সর্বভুক করে তোলে।

প্রজননের সময় মাদি বানরের ভালভা ফুলে যাওয়া পুরুষদের সতর্ক করে। একবারে একটি শিশুর জন্ম দেওয়া সাধারণ এবং গর্ভাবস্থায় সাধারণত ২-৩ মাস স্থায়ী হয়। যখন শাবকের জন্ম হয়, তখন মা শাবককে পরিষ্কার করে এবং নাভি কামড় দিয়ে কেটে দেয়। তরুণদের গোলাপি মুখ এবং কালো চুল হয়। প্রথম কয়েক মাস শাবক তার মায়ের খুব কাছাকাছি থাকে, ৬ মাস পর দুধ ছাড়ানো হয়।