শনিবার  ০৪ ফেব্রুয়ারি ২০২৩,   মাঘ ২১ ১৪২৯,  ১৩ রজব ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শ্রীপুরে সরিষার বাম্পার ফলন

প্রকাশিত: ১৭:২৮, ২৪ জানুয়ারি ২০২৩

শ্রীপুরে সরিষার বাম্পার ফলন

শ্রীপুরে সরিষার বাম্পার ফলন

শ্রীপুরে এ বছর সরিষার বাম্পার ফলন হয়েছে। দেশীয় উন্নত জাতের সরিষা চাষে ঝুঁকছেন কৃষকরা। লাভও ভালো পাবার আশা করছে তারা। কৃষি বিভাগের কর্মকর্তাদের প্রত্যাশা, সরিষার ভালো ফলনে ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমবে। শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেংরা ও খুঁজে খানি গ্রামের কিছু এলাকার বিস্তীর্ণ মাঠজুড়ে এখন হলুদ রঙের ছড়াছড়ি।

এখানকার কৃষকরা জানান, আবহাওয়া অনুকূলে থাকা এবং রোগ বালাই কম হওয়ায় এবার সরিষার আবাদ ভালো হয়েছে। এ উপজেলায় এ বছর বিনা সাত, বারি চৌদ্দ, ষোলসহ উন্নত জাতের সরিষার আবাদ করেছে কৃষকরা।

উপজেলা টেংরা গ্রামের কৃষক আব্দুল কাদের জানান, তিনি এ বছর প্রথম সাত, বারি চৌদ্দ ষোলসহ উন্নত জাতের সরিষা আবাদ করে লাভের মুখ দেখবেন বলে আশা করছেন।

উপজেলা খুঁজে খানি গ্রামের কৃষক কাসেম বলছেন, দেশীয় উন্নত জাতের এ সব সরিষা প্রতি একরে পাওয়া যায় ১৫ থেকে ২০ মন। আর প্রতি মন সরিষার বিক্রি হয় ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকায়। এবার ভালো ফলনে অধিক লাভের আশা করছে তিনি।

শ্রীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মৃদুল হাসান বলেন, সরিষা চাষে কৃষকদের সব ধরনের সহায়তা করা হচ্ছে। বাজারে ভোজ্য তেলের দাম বেড়ে যাওয়ায় অনেকে এখন রান্নায় সরিষার তেল ব্যবহার করছেন। এতে সয়াবিন তেলের আমদানি নির্ভরতা কমবে বলেও মনে করেন এই কৃষি কর্মকর্তা।