সোমবার  ০৫ ডিসেম্বর ২০২২,   অগ্রাহায়ণ ২১ ১৪২৯,  ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জাতীয় বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ১২টি দক্ষতাভিত্তিক পিজিডি কোর্স

প্রকাশিত: ২৩:২৮, ২৩ নভেম্বর ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ১২টি দক্ষতাভিত্তিক পিজিডি কোর্স

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে আইসিটি, সফট স্কিল, অন্ট্রাপ্রেনারশিপসহ ১২টি দক্ষতাভিত্তিক পিজিডি কোর্স আগামী বছরের মার্চের মধ্যেই চালু হবে। আর শর্ট কোর্স চালু হবে ২০২৩ সালে। বুধবার (২৩ নভেম্বর) গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান এ তথ্য জানিয়েছেন। 

‘বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ): অ্যাক্রেডিটেশন স্ট্যান্ডার্ডস অ্যান্ড ক্রাইটেরিয়া’ শীর্ষক ওয়ার্কশপে তিনি এ কথা জানান। 

তিনি বলেন, আগামী ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের মধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে দক্ষতাভিত্তিক শিক্ষা নিশ্চিতে নতুন কারিকুলাম, আউটকাম বেইজড শিক্ষা নিয়ে আসা হবে। আউটকাম বেইজড শিক্ষা চালু করা মানে পাশ্চাত্যকে অনুকরণ নয়। আমাদের দেশজ, প্রাচ্য অঞ্চলের যে শক্তি, আমাদের শিক্ষার যে নৈতিকতার শক্তি- সেটি পাশ্চাত্য থেকে অনেক বেশি কার্যকর এবং শক্তিশালী।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেজবাহউদ্দিন আহমেদ বলেন, বিশ্বের এডুকেশন এর সাথে আমাদের শিক্ষাব্যবস্থার সংযোগ ঘটাতে হবে। আমাদের লক্ষ লাইফ লং এডুকেশন নিশ্চিত করা। আমাদের কাজ উচ্চশিক্ষার গুণগত মান উন্নত করা। যে ডিগ্রি আমরা দিচ্ছি সেটি যেন বিশ্বে সমাদৃত হয়। এ জন্য কারিকুলাম উন্নয়ন জরুরি। আমরা পরিবর্তন চাই। সেটি করতে হলে কাজের কোনো বিকল্প নাই।

ওয়ার্কশপে আরও উপস্থিত ছিলেন অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. মো. গোলাম শাহী আলম। দিনব্যাপী ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন। এতে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক, কলেজ অধ্যক্ষ, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের কর্মকর্তাসহ বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক-কর্মকর্তা অংশ নেন।