বুধবার  ০৫ অক্টোবর ২০২২,   আশ্বিন ১৯ ১৪২৯,  ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পূবাইলে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা

প্রকাশিত: ১৫:৫৪, ২২ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৫:৫৬, ২২ সেপ্টেম্বর ২০২২

পূবাইলে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা

ছবিঃ সংগৃহীত

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয়া দুর্গা উৎসব। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত পাঁচদিন ধনী-দরিদ্র সবাই মেতে উঠেন এই উৎসবে। পূজাকে সামনে রেখে পুবাইলে মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

এ বছর পূবাইলে ১৩টি মন্ডপে পূজা উদযাপন হবে। আগামী ০১ অক্টোবর থেকে ষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয়া দুর্গা উৎসব শুরু হবে। পূবাইল থানাধীন হায়দরাবাদ, শুকুন্দিরবাগ, মাজুখান, হারবাইদ, পূবাইল এলাকায় চলবে পূজা উৎসব।

এই দুর্গা পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে দেখা দিয়েছে কর্মব্যস্ততা। দিনরাত কাজ করে শিল্পীদের হাতের নিপুন ছোয়ায় তৈরি হচ্ছে প্রতিমা। দম ফেলার সময় নেই কারিগরদের।

সরজমিনে ঘুরে দেখা যায়, অধিকাংশ মন্দিরগুলোতে ইতোমধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে বাকি রয়েছে রং তুলির আঁচর লাগানোর কাজ।

মানিকগঞ্জ থেকে আসা প্রতিমার কারিগর বলয় পাল বলেন, বংশ পরম্পরায় এই পেশায় জড়িত আছেন তিনি। বাপ-দাদাদের কাছেই শেখেন কাদা মাটি আর খড় দিয়ে প্রতিমা তৈরির কাজ। নির্দিষ্ট সময়ের আগেই প্রতিমা তৈরির কাজ শেষ হবে বলে জানান তিনি।

অপর আরেকজন কারিগর আরাধন বলেন, সাত বছর ধরে এই কাজে জড়িত আছি। দুর্গা পূজা উপলক্ষ্যে কাজের চাপ বেশি, তাই রাতদিন পরিশ্রম করে মনের মাধুরী মিশিয়ে মা দুর্গার প্রতিমা তৈরি করছি। আর কয়েকদিন পর প্রতিমা রং করা হবে।

পূবাইল থানা পূজা উদযাপন কমিটির সভাপতি সুনীল দেবনাথ বলেন, আমরা যাতে ভালোভাবে পূজা উদযাপন করতে পারি, প্রশাসনের লোকজন আমাদের খোঁজ-খবর নিচ্ছে।

পূবাইল থানা পূজা উদযাপন কমিটির সাংগঠনিক সম্পাদক নিতাই জানান, আমরা এমপি মহোদয়ের মাধ্যমে প্রত্যেকটি পূজা মন্ডপের জন্য নগদ অর্থ সহায়তা পেয়েছি।

পূবাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল ইসলাম বলেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আমরা সর্বদা সজাগ রয়েছি। সকল সনাতন ধর্মাবলম্বী মানুষ যাতে নির্বিগ্নে তাদের উৎসব পালন করতে পারে সে বিষয়ে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছি। প্রত্যেকটি পূজা মন্ডপে সিসি ক্যামেরা বসানোর জন্য পূজা উদযাপন কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।