রোববার  ২৬ জুন ২০২২,   আষাঢ় ১২ ১৪২৯

Gazipur Kotha | গাজীপুর কথা

শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানীর পুরস্কার পেলেন বারি’র বিজ্ঞানী

প্রকাশিত: ২০:৫৯, ২২ জুন ২০২২

শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানীর পুরস্কার পেলেন বারি’র বিজ্ঞানী

শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী পুরস্কার প্রদান

দেশের কৃষি গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. বাবুল চন্দ্র সরকারকে কৃষি মন্ত্রণালয়ের পক্ষে ‘শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী’ পুরস্কার প্রদান করা হয়েছে।

বুধবার (২২ জুন) বারি’র প্রটোকল অফিসার মো. আল-আমিন জানায়, কৃষি মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০২১-২২ এর কর্মসম্পাদন সূচক [৫.১.১] এর আওতায় ড. বাবুল চন্দ্র সরকারকে ‘শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী’ পুরস্কারে ভূষিত করা হয়।

কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক মঙ্গলবার (২১ জুন) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০২২-২০২৩ অর্থবছরের এপিএ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ড. বাবুল চন্দ্র সরকারেরে হাতে ‘শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী’ পুরস্কার তুলে দেন। এসময় কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবদুর রৌফসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

আল-আমিন আরো জানান, ব্যক্তি জীবনে এক সন্তানের জনক এই বিজ্ঞানী ১৯৬৪ সালের ১ সেপ্টেম্বর নেত্রকোনার দূর্গাপুর উপজেলার গুজির কোনা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯২ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সিলেট জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্রে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। পর্যায়ক্রমে তিনি ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পদোন্নতি প্রাপ্ত হন।

ড. বাবুল চন্দ্র সরকার ২০১০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে উদ্যানতত্ত্ব বিষয়ে পি.এইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১৬ সালে তিনি পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এছাড়া শিক্ষা জীবনে মাধ্যমিক থেকে স্নাতোকোত্তর পর্যন্ত সকল পর্যায়ে তিনি প্রথম বিভাগ/শ্রেণিতে উত্তীর্ণ হয়েছিলেন। দেশি বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নালে তার ৩২টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি দৈনিক ও মাসিক পত্রিকায় নিয়মিত বিজ্ঞান ও গবেষণা বিষয়ক বিভিন্ন নিবন্ধ প্রকাশ করে থাকেন।

ড. বাবুল চন্দ্র সরকার ২০০১ সালে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে (বার্ড) ফাউন্ডেশন ট্রেনিং এ নার্সভুক্ত প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রথম স্থান অর্জন করেন। তিনি বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ এবং সিম্পোজিয়ামে যোগদানের উদ্দেশ্যে অস্ট্রেলিয়া, চীন, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্র ভ্রমণ করেছেন। দেশীয় ফল ও ফসলের গবেষণা ও সম্প্রসারণে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন কৃষি বিজ্ঞানী ড. বাবুল চন্দ্র সরকার।