শনিবার  ০৪ ফেব্রুয়ারি ২০২৩,   মাঘ ২১ ১৪২৯,  ১৩ রজব ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বঙ্গবন্ধুর দেশে ফিরে না আসলে মুক্তিযোদ্ধাদের অস্ত্র জমা পরতো না : নজিব আহমেদ

প্রকাশিত: ১৩:১৩, ১১ জানুয়ারি ২০২৩

বঙ্গবন্ধুর দেশে ফিরে না আসলে মুক্তিযোদ্ধাদের অস্ত্র জমা পরতো না : নজিব আহমেদ

নজিব আহমেদ

বঙ্গবন্ধু যদি বাংলাদেশে ফিরে না আসতো পাকিস্তানীরা যদি তাকে হত্যা করতো আজকে দেশের কি অবস্থা হতো। বাংলাদেশের মুক্তিবাহিনীরা কি কারো কাছে অস্ত্র জমা দিতে, সেরকম নেতা কি বাংলাদেশে সেদিন ছিলো? কারোর কথায় কি সেদিন মুক্তিযোদ্ধারা অস্ত্র জমা দিতো?

মুক্তিযোদ্ধাদের মধ্যে, আওয়ামীলীগের মধ্যে, নেতাদের মধ্যে বিভিন্ন দল উপদল ছিলো। তার প্রমাণ ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে যারা খুন করে তারা আওয়ামীলীগেরই নেতা ছিল। যদি বঙ্গবন্ধু না আসতো আজকে আমরা নিজেরা নিজেরা গোলাগুলি করে গৃহযুদ্ধে লিপ্ত হতাম। একমাত্র আওয়ামীলীগ ছাড়া আর কেউ ১০ জানুয়ারী পালন করনে না। তবে কি তারা চান নাই? সেদিন বঙ্গবন্ধু এদেশে ফেরত না আসুক, তারা চান নাই বাংলাদেশে ঐক্য থাকুক? আমি আশা করবো প্রতিটি দল, বুদ্ধিজিবী ও সুশীল বাবুদের উচিত এই ১০ জানুয়ারীর গুরুত্ব অনুধাবন করে আগামীদিনে দলমত নির্বিশেষে ১০ জানুয়ারী পালন করবেন।

কাপাসিয়া উপজেলা কৃষকলীগের সাবেক সহ-সভাপতি মজিবুর রহমান চৌধুরী আঙ্গুরের সভাপতিত্বে গণ সমাবেশ ও গণ আলোকচিত্র প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্য বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের উপ-মহাসচিব নজিব আহমেদ এসব কথা বলেন।

মঙ্গলবার (১০ জানুয়ারী) দুপুরে কাপাসিয়া উপজেলার আড়াল (দক্ষিনগাঁও) মরিয়ম ভিলেজ (প্রস্তাবিত শেখ রাসেল স্টেডিয়াম মাঠে) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রচার ও গণ সমাবেশ করে মরিয়ম ফাউন্ডেশন। এসময় বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা শীর্ষক গণ আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ কৃষকলীগ কার্যনির্বাহী কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য ও গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মোতাহার হোসেন মোল্লা ।

কাপাসিয়া উপজেলার কৃষকলীগের সাবেক নেতৃবৃন্দ এবং মরিয়ম ফাউন্ডেশনের যৌথ আয়োজনে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষকলীগ কার্যনির্বাহী কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য ও মরিয়ম ফাউন্ডেশেনের চেয়ারম্যান আলম আহমেদ।

"বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা" শীর্ষক সপ্তাহব্যাপী গণ আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। মঙ্গলবার (১০ জানুয়ারী) বেলা ১১ টায় স্থানীয় মরিয়ম ফাউন্ডেশন ও কাপাসিয়া উপজেলা কৃষকলীগের সাবেক নেতৃবৃন্দের যৌথ আয়োজনে এ প্রদর্শনী শুরু হয়। গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মোতাহার হোসেন মোল্লা গণআলোকচিত্র প্রদর্শনীটি উদ্বোধন করেন।

গণআলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের প্রাক্কালে স্থিরচিত্র প্রদর্শনকালে ফাউন্ডেশনের চেয়ারম্যান আলম আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়কার বিভিন্ন গুরুত্বপূর্ণ ও দুর্লভ ২৬৬টি স্থির চিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে।

তিনি বলেন, এসব চিত্র থেকে গাজীপুরসহ পার্শ্ববর্তী জেলার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/ শিক্ষার্থী ও এলাকাবাসী অজানা অনেক তথ্য ও বিষয়ে জানতে ও উপলব্ধি করতে পারবেন। সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনী চলবে ৭ দিন।

কাপাসিয়া ডিগ্রী কলেজের সাবেক ভিপি ও উপজেলা কৃষকলীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক হাফিজুল হক চৌধুরী আইয়ুবের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাহী কমিটির সাবেক সদস্য ও বালাদেশ সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ড. মমতাজ উদ্দিন আহাম্মেদ মেহেদী, গাজীপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আনিসুর রহমান আরিফ, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ সরকার, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আইন উদ্দিন, ওয়াজ উদ্দিন মোল্লা, কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য শাহ মোহাম্মদ জানি আলম কনক ও জসিম উদ্দিনসহ জেলা, উপজেলা পর্যায়ের আওয়ামীলীগ দলীয় বিভিন্ন ইউনিটের নেতকার্মীবৃন্দ।