ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এবার জাতীয় বই উৎসব কাপাসিয়ায়

প্রকাশিত: ২২:৪০, ২৯ ডিসেম্বর ২০২২

এবার জাতীয় বই উৎসব কাপাসিয়ায়

এবার জাতীয় বই উৎসব কাপাসিয়ায়

এবার ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব-২০২৩’ হবে গাজীপুরের কাপাসিয়ায়। আগামী ১ জানুয়ারি কাপাসিয়া সরকারি পাইলট উচ্চবিদ্যালয় মাঠ থেকে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বিকেলে গাজীপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক আনিসুর রহমান এ তথ্য জানান।

তিনি জানান, এবার গাজীপুর জেলায় প্রাথমিক পর্যায়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৬ লাখ ১২ হাজার ৩৫১ জন শিক্ষার্থীর হাতে মোট ২৫ লাখ ৪০ হাজার ২৩৪টি পাঠ্যপুস্তক তুলে দেওয়া হবে। মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন শিক্ষার্থীর হাতে ৮৭ লাখ ৭৬ হাজার ৬৮৯টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

অনুষ্ঠানে প্রফেসর মো. মনোয়ার হোসেন জানান, বই উৎসবে সারাদেশে ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার ৩১৫ জন শিক্ষার্থীকে ৩৩ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮৩৩টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা রয়েছে। পাঠ্যপুস্তক উৎসব বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ১ জানুয়ারী সকাল ১০টায় শুরু হবে।

প্রেস কনফারেন্সে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (ঢাকা অঞ্চল) পরিচালক প্রফেসর মো. মনোয়ার হোসেন, উপপরিচালক নূরে আলম, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছাম্মৎ হাসিনা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুনুল করিম, গাজীপুর জেলা শিক্ষা অফিসার রেবেকা সুলতানা গাজীপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।