ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালীগঞ্জে ট্রেনের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রকাশিত: ১৬:২৩, ২২ নভেম্বর ২০২২

কালীগঞ্জে ট্রেনের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

মোটরসাইকেল আরোহী নিহত

ঢাকা-সিলেট-চট্টগ্রাম রেলওয়ে সড়কের গাজীপুরের কালীগঞ্জ এলাকার অরক্ষিত লেভেল ক্রসিংগুলো ক্রমেই মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। লেভেল ক্রসিংগুলোতে ঘটছে একের পর এক দুর্ঘটনা। আর এসব দুর্ঘটনায় বাড়ছে হতাহতের সংখ্যা। গত এক বছরে অরক্ষিত এসব লেভেল ক্রসিংয়ে ট্রেনের সঙ্গে বিভিন্ন যানবাহনের দুর্ঘটনায় অসংখ্য মানুষের প্রাণহানীর পাশাপাশি বেড়েছে পঙ্গুত্বের সংখ্যাও। 

মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে ঢাকা-সিলেট-চট্টগ্রাম রেলওয়ে সড়কের আড়িখোলা স্টেশনের অদূরে খঞ্জনা (বড়নগর রোড) লেভেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নাম না জানা এক (৩২) যুবক নিহত হন। একই ঘটনায় গুরুতর আহত হন আরো এক (৩৫) যুবক।  

খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রাম থেকে থেকে ঢাকাগামী মহানগর এক্সপ্রেস ট্রেন খঞ্জনা (বড়নগর রোড) লেভেল ক্রসিংয়ে একটি মোটরসাইকেলকে ধাক্কা দেয়।

জানা গেছে, প্রতিদিন এই রেলওয়ে সড়ক দিয়ে ঢাকা থেকে সিলেট, চট্টগ্রাম ও ভৈরব হয়ে ময়মনসিংহে প্রায় ৫০টি ট্রেন আসা-যাওয়া করছে। কালীগঞ্জ উপজেলা সীমানায় ৮টি লেভেল ক্রসিং রয়েছে। এগুলো হলো-নলছাটা, বান্দাখোলা (কামারবাড়ী), তুমলিয়া (সাদ্দাম বাজার), খঞ্জনা (বড়নগর রোড), বালীগাঁও (চৌধূরী বাড়ি), বালীগাঁও (মোড়ল বাড়ি), বাঘারপাড়া, দেওপাড়া।

এসব লেভেল ক্রসিংয়ের মধ্যে শিমুলিয়া ও দড়িপাড়া এলাকার দুটি লেভেল ক্রসিংয়ে রেলওয়ে অনুমোদিত গেইটম্যান ও গেইটবার রয়েছে। বাকি ৬টি লেভেল ক্রসিং খুবই বিপজনক। ওই লেভেল ক্রসিংগলোতে নেই কোন গেইটম্যান বা গেইটবার। ফলে স্থানীয়রা প্রতিদিন মৃত্যু ঝুঁকি নিয়ে এসব লেভেল ক্রসিং পারাপার হচ্ছেন। এতে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় অসংখ্য দুর্ঘটনা।

স্থানীয় বাসিন্দাদের দাবি,  কয়েকদিন পরপরই রেলওয়ে সড়কের অরক্ষিত লেভেল ক্রসিংগুলোতে ঘটছে দুর্ঘটনা। সব লেভেল ক্রসিংয়ে এখনো গেইটম্যান না দেওয়ায় ক্ষুব্ধ তারা। তাই অনতিবিলম্বে রেল ক্রসিংগুলোতে গেইটম্যান ও গেইটবারের ব্যবস্থার জন্য কর্তৃপক্ষের কাছে দাবি করেন তারা। 

নরসিংদী রেলেওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সাইফুল ইসলাম বলেন, ঘটনার খবর পেয়ে নিহতের লাশ উদ্ধার করা হয়েছে। 

তিনি আরও বলেন, খঞ্জনা (বড়নগর রোড) একটি বিপদজনক লেভেল ক্রসিং। আমরা প্রায়ই এ লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনার খবর পাই। এটা ছাড়াও কালীগঞ্জ এলাকার বেশ কয়েকটি লেভেল ক্রসিংয়ে গেইটম্যান না থাকার বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে গেইটম্যান না থাকার কারণে সতর্ককরণ নোটিশ দেওয়া আছে। যানবাহন চালকরা দেখেশুনে সর্তকতার সঙ্গে গাড়ি না চালানোর কারণে দুর্ঘটনা ঘটছে।