ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‍শহীদ ময়েজউদ্দিনের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী পালিত

প্রকাশিত: ২৩:১৯, ২৭ সেপ্টেম্বর ২০২২

‍শহীদ ময়েজউদ্দিনের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী পালিত

শহীদ ময়েজউদ্দিনের শাহাদাৎ বার্ষিকী পালিত

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ ঢাকা ও গাজীপুরে স্বাধীনতা পদক প্রাপ্ত ও ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা কমিটির আহ্বায়ক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শহিদ ময়েজউদ্দিনের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী পালন করা হয়েছে।

শহীদ ময়েজউদ্দিনের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী পালন উপলক্ষে তার স্মৃতিকে স্মরণ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

আজ এই দিবসটি পালন উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলের মাধ্যমে কর্মসূচি শুরু হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম মোজাম্মেল হক, আওয়ামী লীগ কে›ন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক শহীদের কন্যা মেহের আফরোজ চুমকি এমপি, গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ এমপি, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আজমত উল্লাহ খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতাউল্লাহ মন্ডল, গাজীপুর সিটির ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, প্যানেল মেয়র আবদুল আলীম মোল্লা, তাঁতীলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথ, ময়েজউদ্দিন স্মৃতি সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন ভূঁইয়াসহ, গাজীপুর জেলা, মহানগর, কালীগঞ্জ উপজেলা, পৌর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বেলা ১১টায় কালীগঞ্জ উপজেলা পরিষদের সামনে শহীদ ময়েজউদ্দিন স্মৃতিস্তম্ভে¢ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুারালে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয় সাড়ে ১১টায় উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দোয়া, মিলাদ মাহফিল ও দরিদ্রদের জন্য ভোজ সভার আয়োজন করা হয়। এতে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক শহীদের কন্যা মেহের আফরোজ চুমকি এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এ সময় স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দুপুর ২টায় শহীদের নিজ গ্রামের বাড়ি নোয়াপাড়া স্কুল মাঠে ও বিকাল ৪টা পৌর এলাকার দেওপাড়ায় শহীদ ময়েজউদ্দিন ফেরীঘাটে দোয়া, মিলাদ মাহফিল ও দরিদ্রদের জন্য ভোজ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা ও পৌরসভাসহ সকল ইউনিয়ন এবং প্রতিটি ওয়ার্ডে দোয়া মাহফিল ও ভোজের আয়োজন করা হয়েছে।

১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর তৎকালীন স্বৈরাচার বিরোধী আন্দোলনে সারাদেশে ২২ দল আহুত হরতালে নেতৃত্বে দানকালে গাজীপুরের কালীগঞ্জে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামের মিছিলে শহীদ ময়েজউদ্দিন তৎকালীন সরকার সমর্থক সন্ত্রাসীদের ছুরিকাঘাতে তিনি শাহাদাৎ বরণ করেন।