ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাতে ঘুম না এলে যে দোয়া পড়বেন

প্রকাশিত: ২০:৩৩, ৩০ মে ২০২৪

রাতে ঘুম না এলে যে দোয়া পড়বেন

রাতে ঘুম না এলে যে দোয়া পড়বেন

অনেকেই ঘুমের সমস্যায় ভোগেন। প্রযুক্তির কল্যাণে আমরা এখন অনেক সময় ব্যয় করি সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটে। এর একটা প্রভাব পড়ে মনোজগতে।  এর ফল হিসাবে সময়মতো ঘুম না আসার মতো সমস্যাগুলো বেশি দেখা যাচ্ছে। 

পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আমি তোমাদের রাতকে করেছি ক্লান্তি দূরকারী।’ (সুরা নাবা, আয়াত : ০৯)

কিন্তু দেখা যায়, কারও কারও রাতে ঘুম আসে না। অনিদ্রাহীনতায় রাত কাটে। বিছানায় ছটফট করে সময় ফুরায়। তাই যারা অনিদ্রার রোগে আক্রান্ত তাদের জন্য আল্লাহর রাসুল (সা.)-এর শেখানো দোয়া রয়েছে। সেই দোয়া ও আমল করলে, আল্লাহ তাআলা অনিদ্রা দূর করে দেবেন ইনশাআল্লাহ। 

اَللّٰهُمَّ رَبَّ السَّمَوَاتِ السَّبْعِ وَمَا اَظَلَّتْ وَرَبَّ الْاَرَضِيْنَ وَمَا اَقَلَّتْ وَرَبَّ الشَّيَاطِيْنَ وَمَا اَضَلَّتْ كُنْ لِّيْ جَارًا مِّنْ شَرِّ خَلْقِكَ كُلِّهِمْ جَمِيْعًا اَنْ يَفْرُطَ عَلَيَّ اَحَدٌ مِّنْهُمْ اَوْ اَنْ يَّبْغِيَ عَزَّ جَارُكَ وَجَلَّ ثَنَاؤُكَ لَاۤ اِلٰهَ غَيْرُكَ لَاۤ اِلٰهَ اِلَّا اَنْتَ .

উচ্চারণ: আল্লাাহুম্মা রব্বাস সামাওয়াা তিস সাব‘ই ওয়ামাা আযা ল্লাত ওয়া রব্বাল আরাযীনা ওয়ামাা আক্বাল লাত ওয়া রব্বাশ শায়াা ত্বীনি ওয়ামাা আযাল লাত কুন লী জাা রন মিন শাররি খলক্বিকা কুল্লিহিম জামী‘আন আন ইয়াফরুত্বা ‘আলাইয়্যা আহাদুন মিনহুম আউ আন ইয়াবগিয়া ‘আযযা জাা রুকা ওয়া জাল্লা সানাা উকা ওয়ালাা ইলাহা গইরুকা লাা ইলাাহা ইল্লাা আনতা।

অর্থ: হে আল্লাহ! আপনি সপ্ত আকাশের প্রতিপালক এবং ওই সব বস্তুর প্রতিপালক, যার উপর সপ্তম আকাশ বিস্তার করে আছে এবং যিনি সমগ্র জমিনের প্রতিপালক এবং ওইসব বস্তুর প্রতিপালক যা সমগ্র জমিন বহন করে আছে এবং যিনি শয়তান ও ওই লোকদের প্রতিপালক যাদেরকে শয়তান গোমরা করেছে। 

দোয়া ২:

উচ্চারণ : লা ইলাহা ইল্লাল্লাহুল ওয়াহিদুল কাহহার, রব্বুস-সামাওয়াতি ওয়াল আরদি ওয়ামা বায়নাহুমাল আজিজুল গাফফার।

অর্থ : আল্লাহ ছাড়া কোনো সত্য উপাস্য নেই, যিনি একক ও প্রবল প্রতাপের অধিকারী। আকাশমণ্ডলী, পৃথিবী এবং উভয়ের মধ্যবর্তী সব বস্তুর প্রতিপালক। যিনি পরাক্রমশলী, ক্ষমাশীল।

উপকারিতা : আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) যখন রাতে ছটফট করতেন, তখন উল্লিখিত দোয়া পাঠ করতেন। (সহিহ ইবনে হিব্বান, হাদিস : ৫৫৩০)