ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুর সিটি করপোরেশন

মেয়র জায়েদা খাতুন দায়িত্ব নিচ্ছেন আজ

প্রকাশিত: ২০:৩১, ১১ সেপ্টেম্বর ২০২৩

মেয়র জায়েদা খাতুন দায়িত্ব নিচ্ছেন আজ

সংগৃহীত ছবি

গাজীপুর সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচিত মেয়র হিসেবে জায়েদা খাতুন আজ সোমবার (১১ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় নগর ভবনে তাকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

এ উপলক্ষে নগরভবনের দক্ষিণে রথখোলা এলাকায় বঙ্গতাজ অডিটরিয়ামে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে স্বাগত জানানো হবে দেশের ইতিহাসে দ্বিতীয় নারী মেয়র এবং গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নারী মেয়রকে।

অপরদিকে গতকাল রবিবার ছিল ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরনের শেষ কর্ম দিবস। এদিন সিটি করপোরেশনের সভাকক্ষে কাউন্সিলরদের মাসিক সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে কোরাম সংকটের কারণে সভাটি ভেস্তে যায়। আসাদুর রহমান কিরণ গাজীপুর সিটি করপোরেশনের আগেও প্রায় আড়াই বছর ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন।

এদিকে গাজীপুর সিটি নির্বাচনে সারাদেশে ব্যাপক আলোচিত জায়েদা খাতুন মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণের দিনটিকে স্মরণীয় করে রাখতে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের নির্দেশনায় তার বিপুলসংখ্যক কর্মী সমর্থক এবং সিটি করপোরেশনের লোকজন ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

নগরীর ৫৭টি ওয়ার্ড থেকে জাহাঙ্গীর আলমের সমর্থক কয়েক হাজার নেতাকর্মী ও সাধারণ মানুষ এ অনুষ্ঠানে যোগ দেবেন। ২০১৮ সালে জাহাঙ্গীর আলম গাজীপুর সিটি করপোরশনের মেয়র নির্বাচিত হন। পরে তিনি ২০২১ সালে ২৫ নভেম্বর বিতর্কিত বক্তব্যের জন্য মেয়র পদ থেকে সমায়িক বরখাস্ত হলে নগরীর ৪৩নং ওয়ার্ডের কাউন্সিলর আসাদুর রহমান কিরণ ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন।

দেশের ইতিহাসে জায়েদা খাতুনই প্রথম যার পূর্বসূরি মেয়র ছিলেন তারই ছেলে জাহাঙ্গীর আলম। এই প্রথম সাবেক মেয়র ছেলের উপস্থিতিতে মা জায়েদা খাতুন মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণ করছেন।

গত ২৫ মে গাজীপুর সিটির নির্বাচনে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন ২ লাখ ৩৮ হাজার ৯৩৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ মনোনীত মহানগর আওয়ামী লীগের সভাপতি নৌকা প্রতীকের আজমত উল্লা খান। তিনি ২ লাখ ২২ হাজার ৭৩৭ ভোট পেয়ে পরাজিত হন।