ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পাহাড়াদারের পরিবারকে জমি গ্রহনে বাধা ও জমি জবর দখলচেষ্টার অভিযোগ

প্রকাশিত: ১৩:১৪, ৭ মে ২০২২

পাহাড়াদারের পরিবারকে জমি গ্রহনে বাধা ও জমি জবর দখলচেষ্টার অভিযোগ

গাজীপুরের শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের ফরিদপুর গ্রামে দান করা জমি গ্রহণে এক পাহাড়াদার পরিবারকে বাধাদান ও জমি জবর দখলচেষ্টার অভিযোগ পাওয়া গেছে।

পাহাড়াদার পরিবারের পক্ষ থেকে মৃত আবুল আউয়ালের ছেলে জাহাঙ্গীর আলম ঝুটন প্রতিকার চেয়ে একই গ্রামের গোলাম মোস্তফার ছেলে রোমান, রিমেন ও স্ত্রী লাকি আক্তারকে অভিযুক্ত করে শ্রীপুর থানায় লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগে জানা গেছে, গত ২২ বছর যাবত জাহাঙ্গীর আলমের ঝুটনের বাবা আব্দুল আউয়াল জার্কিন গ্রæপ অব ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ক্রয়কৃত জমির কেয়ারটেকার বা পাহাড়াদার হিসেবে নিয়োজিত ছিলেন। ওই সময়ে ইন্ডাস্ট্রিজের  মালিক একই মৌজায় প্রতিষ্ঠানের পাশে ৩৭.৫০ শতক জমি সাবকবলা করে দেওয়ার লিখিত অঙ্গীকার করেন। ঝুটনের বাবা মারা যাওয়ার পর মালিক ওই অঙ্গীকারে অনড় রয়েছেন এবং বাবার স্থলে ঝুটন ওই প্রতিষ্ঠানের কেয়ারটেকার বা পাহাড়াদার হিসেবে দেড় বছর যাবত নিয়োজিত রয়েছেন। কিন্তু অভিযুক্তরা ওই জমি নিয়ে বিরোধ সৃষ্টি করে জমিতে অনধিকার প্রবেশ করে একাধিকবার স্থাপনা নির্মাণের চেষ্টা করে। গত ২২ মার্চ স্থানীয় সালিশে অভিযুক্তরা তাদের এসব কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য জনপ্রতিনিধি ও মাতব্বরদের উপস্থিতিতে প্রতিশ্রæতি দেয়। এরই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার (৫ মে) অভিযুক্তরা পাহাড়াদার ঝুটনের পরিবারকে খুন জখমের হুমকি দিয়ে ওই জমি জবরদখলের উদ্দেশে তৎপরতা চালায়।

অভিযুক্তদের পক্ষে রোমান জানান, আমি পৈত্রিক সূত্রে জমির মালিক হয়ে ঘর নির্মাণ করছি। আমি জমি গ্রহণে কোনো পরিবারকে বাধাদান ও জমি জবর দখল করিনি। এ বিষয়ে আমিও থানায় লিখিত অভিযোগ দায়ের করেছি।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মনিরুজ্জামান জানান, অভিযোগটি আমলে নিয়ে ঘটনাটি তদন্তের জন্য সহকারী উপ-পরিদর্শক (এএসআই) কামরুল হাসানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

শ্রীপুর থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) কামরুল হাসান জানান, অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। আদালতের অনুমতি ছাড়া আমরা কোনো পক্ষকেই কাজ বন্ধের নির্দেশ দিতে পারি না। উভয় পক্ষকে স্থানীয়ভাবে বসে বিষয়টি মীমাংসা করার পরামর্শ দেওয়া হয়েছে।  

গাজীপুর কথা