ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে সোনালী ধান ঘরে তোলার আগেই ভাসছে বানের জলে

প্রকাশিত: ০৮:১৫, ২৭ এপ্রিল ২০২২

গাজীপুরে সোনালী ধান ঘরে তোলার আগেই ভাসছে বানের জলে

বছরের এই সময়ে সোনার ফসল ঘরে তোলার আনন্দে কৃষকের মুখে থাকে খুশির হাসি। তবে সেই হাসি যেন এবার দুঃস্বপ্নে রূপ নিয়েছে। সোনালী ধান ঘরে তোলার আগেই ভাসছে বানের জলে। গত কয়েকদিনের জোয়ারের পানি ও উজান থেকে বয়ে আসা ঢলে প্লাবিত হয়েছে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার নিম্নাঞ্চল।
বংশাই ও তুরাগ নদীর পানি হুট করে বৃদ্ধি পাওয়ায় এসব নিম্নাঞ্চলের মৌসুমি বোরো ধান তলিয়ে গেছে পানির নিচে। প্রথম দিকে পানি বৃদ্ধি কিছুটা স্বাভাবিক থাকলেও দ্বিতীয় দফায় আবারও তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর জমির কাঁচা ও আধা পাকা ধান। তাই বছরের সম্বল টুকু রক্ষায় দিশেহারা হয়ে জলে ডুবে ডুবে আধাপাকা ধান কাটছে কৃষকরা।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার মকশ বিল, কালিয়াদহ বিল, উজান বিল, কুশলনাথ বিলসহ বিভিন্ন এলাকার প্রায় দেড়শত হেক্টর জমির কাঁচা ও আধাপাকা বোরো ধান পানিতে তলিয়ে গেছে। সারা বছরের খাদ্যের যোগান যে ফসল থেকে হয়, সেই ফলস ঘরে তোলার আগেই ভেসে গেছে বানের জলে।
এদিকে ধানকাটা শ্রমিকের মজুরি বেড়ে জনপ্রতি ৮০০ টাকা হলেও রয়েছে শ্রমিক সংকট এতে অনেকেই শ্রমিকের অভাবে ধান কাটতে পারছেন না। এ পরিস্থিতিতে বানের জলের সাথে যুদ্ধ করে নিজ জমির ধান নিজেরাই কেটে ঘরে তোলার চেষ্টা করছে কৃষকরা। তবে ধানের উৎপাদন অন্যান্য বছরের চেয়ে দ্বিগুণ কম হবে বলে জানান কৃষকরা।
অন্যদিকে চানপাত্তা বিল, অলুয়ার বিল, রঘুনাথপুর ও বোয়ালী বিলে এবছর লক্ষ্যমাত্রায় বোরো ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। এসব স্থানে কৃষকদের স্বপ্ন রক্ষায় এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিরা খাল ও নালা গুলোতে বাধ সৃষ্টি করে পানি প্রবাহ বন্ধ রেখেছেন। যার ফলে আরও কয়েক শত হেক্টর জমির বোরো ধান এখনও নিরাপদে আছে।
কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, চলতি মৌসুমে ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১০ হাজার ১৭৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এর মধ্যে দেড় থেকে দুই হাজার হেক্টর জমি বিভিন্ন বিলের মধ্যে। গত কয়েক দিনে তুরাগ নদীর জোয়ারের পানিতে অনেক বিল ও নিচু এলাকার কাচা, আধা কাঁচা ধান ডুবে গেছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হচ্ছে। যাদের বেশি ক্ষতি হয়েছে, সরকারের পক্ষ থেকে তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

গাজীপুর কথা