ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

অপসংস্কৃতি দূরে রাখার জন্য বড় মাধ্যম বই: তাজউদ্দীনকন্যা

প্রকাশিত: ১২:১৩, ২ এপ্রিল ২০২২

অপসংস্কৃতি দূরে রাখার জন্য বড় মাধ্যম বই: তাজউদ্দীনকন্যা

দেশ গড়ার কাড়িগর হিসেবে অপসংস্কৃতিকে দূরে রাখার জন্য বড় মাধ্যম হচ্ছে বই। বই মানে আলো। বই পড়লে জ্ঞান অর্জন করা যায়। জ্ঞান অর্জন করতে পারলে সমাজ রাষ্ট্রসহ সব জায়গায় আলোকিত মানুষ হওয়া সম্ভব। বই মানুষের জীবনকে সুন্দর করে, মানুষকে আলোকিত করে। তাজউদ্দীন আহমদ এন্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনের স্কুল ভিত্তিক বইপড়া কর্মসূচীর পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে গাজীপুর-৪ কাপাসিয়া আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমি এসব কথা বলেন।  তিনি আরও বলেন, বই পড়া মানুষ তাদের প্রসারিত দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমাজকে আলোকিত করতে পারে। দেশের উন্নয়নে নানা ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে ভূমিকা রাখতে পারে। পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য বই পড়তে হবে। এতেই নিজেকে বিকশিত করা সম্ভব।
শনিবার সকালে তাজউদ্দীন আহমদ এন্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে কাপাসিয়া পালকি কমিউনিটি সেন্টারে বছর ব্যাপী স্কুল ভিত্তিক বইপড়া কর্মসূচীর পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠত হয়। ফাউন্ডেশনের সভাপতি সিমিন হোসেন রিমি এমপি’র সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সহ-সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ ও ফাউন্ডেশনের কোষাদক্ষ রাজিব হোসেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার একেএম গোলাম মোর্শেদ খান, ফাউন্ডেশনের সদস্য মোশতাক আহম্মেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুস সালাম,কাপাসিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  এএফএম নাসিম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল কাইয়ুম ভুইয়া প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ফাউন্ডেশনের সংগঠক পারভেজ আহমেদ পাপেল।  
উল্লেখ্য ২০১৭ সাল থেকে তাজউদ্দীন আহমদ এন্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে কাপাসিয়ার ১১ টি ইউনিয়নের ৮৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে এই বইপড়া কর্মসূচী পরিচালিত হচ্ছে। ২০২২ সালে বইপড়া কর্মসূচীতে ২০ হাজার জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। বছর শেষে মূল্যায়ন পরীক্ষায় অংশ গ্রহণ করে ২৩১ জন ছাত্র-ছাত্রী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে। এই অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে।

গাজীপুর কথা