ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কাপাসিয়ায় প্রসবের সময় নার্সের টানা-হেঁচড়ায় নবজাতকের মৃত্যু

প্রকাশিত: ১৬:৫৭, ১৯ জানুয়ারি ২০২২

কাপাসিয়ায় প্রসবের সময় নার্সের টানা-হেঁচড়ায় নবজাতকের মৃত্যু

গাজীপুরের কাপাসিয়ায় প্রসব করাতে গিয়ে নার্সের টানা-হেঁচড়ায় নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। বুধবার সকালে উপজেলা সদরের জোবায়দা মেমোরিয়াল হাসপাতালে এ ঘটনা ঘটেছে।
পারিবারিক সূত্রে জানা যায়, মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে আমেনার প্রসব বেদনা শুরু হয়। পরে দরদরিয়া গ্রামে ‘সৈয়দা জোহরা তাজউদ্দীন ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে’ নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত নার্স রোগীকে পর্যবেক্ষণ করে তাদেরকে সিজারিয়ান অপারেশনের পরামর্শ দেয়। রাত সাড়ে ১২টার দিকে উপজেলা সদরের জোবায়দা মেমোরিয়াল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে রোগীর পরীক্ষা নিরীক্ষা শেষে নরমাল প্রসবের চেষ্টা করা হয়। সকালে একজন গাইনি ডাক্তার এলেও তিনি সিজার করা যাবে না বলে জানান এবং চলে যান। একপর্যায়ে কর্তব্যরত নার্সরা অনেক টানা-হেঁচড়া করে সন্তান প্রসব করালে তার গলা ও নাক মুখে গুরুতর জখম লক্ষ্য করা যায়। নবজাতকটি প্রথমে কান্নাকাটি করলেও তার অবস্থা বেগতিক দেখে দ্রুত গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা শিশুটি অনেক আগেই মারা গেছে বলে জানান। পরে তাদের কাছ থেকে সম্পূর্ণ ঘটনা শুনে হাসপাতাল কর্তৃপক্ষ জিএমপি সদর থানাকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লিখিত অনুরোধ জানান। 
এ বিষয়ে জোবায়দা মেমোরিয়াল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ইকবাল হোসেন বাবুল জানান, ওই রোগীকে খুবই খারাপ অবস্থায় নিয়ে আসা হয়েছিল। শিশুটির মাথা জরায়ুর মুখ দিয়ে বের হয়ে আসায় অভিজ্ঞ নার্স ও কর্তব্যরত ডাক্তার দিয়ে তার নরমাল প্রসব করানো হয়। পরে শিশুটির শ্বাসকষ্ট দেখা দিলে গাজীপুরে পাঠানো হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আব্দুস সালাম সরকার জানান, এ বিষয়ে তিনি এখনো কোনো অভিযোগ পাননি। তার কাছে অভিযোগ দিলে তদন্ত কমিটি গঠন করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

গাজীপুর কথা