ঢাকা,  মঙ্গলবার  ১৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘বারো ভূঁইয়াদের মধ্যে সবচাইতে সাহসী বীর ছিলেন ঈশাখাঁ’

প্রকাশিত: ১১:৫৫, ২ ডিসেম্বর ২০২১

‘বারো ভূঁইয়াদের মধ্যে সবচাইতে সাহসী বীর ছিলেন ঈশাখাঁ’

ঈশাখাঁ ছিলেন বারো ভূইয়ার এক ভূইয়া। তাদের মধ্যে সবচাইতে সাহসী বীর। মোগল সম্রাট আকবরের শাসনামলে বারো ভূইয়া তাদেরকে এককভাবে শাসন করতে দেননি। তারা তখন থেকেই স্বাধীনচেতা মানুষ ছিলেন। তারা দেশ ও জাতির জন্য অনেক কিছু করে গেছেন, যা ইতিহাসের পাতা থেকে বিলীন হয়ে যাচ্ছে।
বুধবার (১ ডিসেম্বর) দুপুরে গাজীপুরে ঈশাখাঁ’র সমাধি স্তম্ভ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, গাজীপুর-৫ আসনের সাংসদ, সাবেক মন্ত্রী মেহের আফরোজ চুমকি।
তিনি বলেন, ঈশাখাঁ জন্মগ্রহণ করেছিলেন ব্রাক্ষ্মণবাড়িয়ার সরাইলে। তিনি এই এলাকারই মানুষ ছিলেন। কিশোরগঞ্জেও দীর্ঘদিন ছিলেন, তার জমিদারির অনেক কিছু সেখানে আছে। পরবর্তীতে গাজীপুর জেলার কালিগঞ্জের বক্তারপুরের এই জায়গাটিতে দুর্গ গড়ে তুলেছিলেন তিনি। এই দুর্গেই অসুস্থ হয়ে মৃত্যুবরণ করলে এখানেই তাকে সমাহিত করা হয়। ঈশাখাঁর সমাধির কথা চিন্তা করে আমরা এখানে একটি সমাধিস্তম্ভ নির্মাণ করলাম। এখানেই শেষ নয়, এটিকে রক্ষণাবেক্ষণ করা আমাদের সকলের দায়িত্ব।
তিনি আরও বলেন, সরকারিভাবে কিছু জমি অধিগ্রহণ করে এখানে ঈশাখাঁর একটি জাদুঘর ও পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে।
কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজীপুরের জেলা প্রশাসক ও জেলা মেজিস্ট্রেট এসএম তরিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শিবলী সাদিক, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন পলাশ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আ. লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, বক্তারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিকুর রহমান আকন্দ ফারুকসহ বিভিন্ন রাজনীতিবিদ, শিক্ষক ও সাংবাদিকবৃন্দ।

গাজীপুর কথা