ঢাকা,  বুধবার  ১৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শ্রীপুরে মাদকের বিরুদ্ধে সচেতনতা গড়তে নানামুখী উদ্যোগ

প্রকাশিত: ১৩:৪৫, ২৫ অক্টোবর ২০২১

শ্রীপুরে মাদকের বিরুদ্ধে সচেতনতা গড়তে নানামুখী উদ্যোগ

মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে সাধারণ মানুষকে সচেতন করাসহ এর বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছেন গাজীপুরের শ্রীপুরের এক ইউপি সদস্য। নিজের ওয়ার্ড ছাড়াও পার্শ্ববর্তী ওয়ার্ডগুলোতেও মাদকের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে বিভিন্ন প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন তিনি।
মাদকের প্রভাবে শারীরিক ও সামাজিক কুফল সম্পর্কে দীর্ঘদিন ধরে সাধারণ মানুষকে ধারণা দিয়ে আসছেন গাজীপুরের শ্রীপুর উপজেলার ৪ নম্বর তেলিহাটি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড সদস্য তারেক হাসান বাচ্চু। তিনি উপজেলার তেলিহাটি ইউনিয়নের আবদার গ্রামের প্রয়াত আছমত মেম্বারের ছেলে।
জানা গেছে, ২০১৪ সাল থেকে তিনি এলাকার মানুষদের মধ্যে মাদকের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি মাদক প্রতিরোধের জন্য ১ নম্বর ওয়ার্ডের আবদার ও ডোমবাড়ী চালা গ্রামে সর্বস্তরের জনগণকে নিয়ে মাদকবিরোধী সংগঠনও গড়ে তুলেছেন তিনি। এই সংগঠনের কাজ মাদক নিরাময়ে পরিবারের আন্তরিকতা ও সন্তানদের সাথে পারস্পরিক ভালোবাসা তৈরি। এর মাধ্যমে ধর্মভীরু পরিবারের বাব-মা সন্তানকে মাদকের করাল গ্রাস থেকে রক্ষা করতে সচেতন হন।
এই লক্ষ্য বাস্তবায়নে প্রতিটি মহল্লায় গিয়ে শিশু-কিশোরদের মাদক থেকে দূরে রাখতে বিভিন্ন খেলাধুলার সরঞ্জাম ও জার্সি বিতরণ করেছেন তিনি। তাছাড়া গ্রামের প্রতিটি ঘরে ঘরে যাওয়া ছাড়ও স্কুল-কলেজ ও মাদরাসায় গিয়ে মাদকদ্রব্য ব্যবহারের বিরুদ্ধে ব্যাপকভাবে আন্দোলন গড়ে তোলার চেষ্টা করেছেন তিনি।

এ বিষয়ে স্থায়রা বলেন, নগরায়ণের ফলে আমাদের এলাকায় মাদকসেবী ও কারবারিদের আনাগোনা প্রচুর বেড়ে গিয়েছিল। কিন্তু বাচ্চু মেম্বার যেভাবে মাদকের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করছেন এবং মাদকবিরোধী প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন এতে মাদকসেবীর সংখ্যা অনেকটা কমে গেছে। এখন মাদক কারবারি নেই বললেই চলে। তিনি দিন-রাত সব সময় মাদকের বিরুদ্ধে আন্দোলন করে চলেছেন। তাছাড়া যে কোনো বিপদ-আপদেও সহজেই স্থানীয়রা তাকে পাশে পান। এলাকার কিশোর গ্যাং রোধেও কাজ করে যাচ্ছেন তিনি।
বিষয়টিতে তেলিহাটি ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য তারেক হাসান বাচ্চু জানান, মাদককে শুধু না বললেই হবে না, একে সামাজিক আন্দোলনের মাধ্যমে প্রতিহত করতে হবে। মাদকাসক্তি এমন একটি সামাজিক ব্যাধি যেটা একাধারে পরিবার, সমাজ ও দেশকে ধ্বংস করে দেয়। তাই জনগণকে সামাজিক আন্দোলন, গণসচেতনতা ও সক্রিয় প্রতিরোধের মাধ্যমে মাদকের হাত থেকে প্রতিকার পেতে হবে। এ জন্য মাদকদ্রব্য পরিত্যাগের ব্যাপারে আসক্ত ব্যক্তিদের স্বভাব বদলে তাদের ধর্মভীরু ও আত্মপ্রত্যয়ী হওয়ার আহ্বান জানান তিনি।
তিনি বলেন, মাদক কারবারিরা আমাকে প্রতিনিয়ত অনেক হুমকি-ধমকি দিয়ে যাচ্ছে। তারপরও আমি হাল ছাড়িনি। আমি যতদিন বেঁচে থাকব ততদিন মাদকের বিরুদ্ধে আন্দোলন করে যাব। আর প্রতিটা অভিভাবকের উচিত তাদের ছেলে-মেয়ে কোথায় যাচ্ছে, কি করছে, কার সাথে যাচ্ছে- এই বিষয়গুলো খেয়াল রাখা। অভিভাবকদের সচেতনতা মাদকের ভয়াবহ ছোবল থেকে রক্ষা করবে তাদের সন্তানদের।
এ ব্যাপারে ৪ নম্বর তেলিহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাতেন সরকার জানান, তারেক হাসান বাচ্চু মেম্বার মাদকের বিরুদ্ধে একজন সোচ্চার মানুষ। দিন-রাত মাদকের বিরুদ্ধে সাধারণ মানুষকে সচেতন করার চেষ্টা করছেন। এমনকি এলাকার চিহ্নিত মাদক কারবারিদের আইনের হাতে তুলে দিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করেছেন এই জনপ্রতিনিধি।

গাজীপুর কথা