ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ইরানে যাচ্ছেন ‘মোস্তফা’ পুরস্কার বিজয়ী ড.জাহিদ হাসান

প্রকাশিত: ১৭:৪০, ১৬ অক্টোবর ২০২১

ইরানে যাচ্ছেন ‘মোস্তফা’ পুরস্কার বিজয়ী ড.জাহিদ হাসান

পদার্থবিজ্ঞানে অবদানের জন্য ওআইসির 'মোস্তফা' পুরস্কার নিতে আমেরিকা থেকে ইরানে যাচ্ছেন বাংলাদেশি বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপস। শনিবার তিনি ইরানের উদ্দেশে রওনা হয়েছেন। সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় থাকবেন তিনি।
বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপসের ছোট ভাই ও গাজীপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. জামিল হাসান দুর্জয় এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, শুক্রবার তিনি ভাইয়ের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন। মনোনয়ন পাওয়ার পরপরই ইরান সরকার বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপসকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে।
গত ১৩ অক্টোবর মুসলিম বিশ্বের নোবেল হিসেবে পরিচিত ওআইসি 'মোস্তফা' পুরষ্কারের জন্য মনোনীত হন আমেরিকার প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, পদার্থবিদ, বিজ্ঞানী ও গবেষক ড. এম জাহিদ হাসান তাপস। এ বছর পদার্থবিজ্ঞানে অবদানের জন্য তার সঙ্গে যুগ্মভাবে কামরুন ওয়াকার নামে ইরানের এক বিজ্ঞানীও এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। পুরস্কারটির অর্থমূল্য ৪ কোটি টাকারও বেশি।

মহানবী (সা.) এর পবিত্র আগমন দিবস ঈদে মিলাদুন্নবীতে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেওয়া হবে।
অ্যাডভোকেট মো. জামিল হাসান দুর্জয় জানান, রাজধানীর ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও ঢাকা কলেজে পড়াশোনা করেছেন ড. জাহিদ হাসান তাপস। ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে ১৯৮৬ সালের মাধ্যমিক পরীক্ষায় দ্বিতীয় হন তিনি। ১৯৮৮ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তিনি সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থানে ছিলেন।
অধ্যাপক ড. এম জাহিদ হাসানের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্যবিদ্যালয়ের একদল বিজ্ঞানী পরীক্ষাগারে গবেষণা করে দীর্ঘ ৮৫ বছরের প্রতীক্ষার পর ভাইল ফার্মিয়ন কণা খুঁজে পেয়েছেন। পদার্থবিজ্ঞানে তার অসামান্য অবদানের জন্য আমেরিকার এনার্জি ডিপার্টমেন্টের কাছ থেকে ২০২০ সালে তিনি আর্নেষ্ট ওয়ারল্যান্ডো লরেন্স অ্যাওয়ার্ড পেয়েছিলেন।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন এক ফেসবুক পোস্টে বলেন, 'বিজ্ঞানীরা বিশ্বের সকল দেশের সকল ধর্মের মানুষ। নিউটন, আইনস্টাইন, আব্দুস সালাম, স্টিফেন হকিংসহ বিজ্ঞানীদের কাজ দ্বারা যুগ যুগ ধরে যত মানুষ জন্মাবে সকলে উপকৃত হবেন। ড. এম জাহিদ হাসান তাপস তার কাজের জন্য মনোনীত হয়েছেন।'
দুঃখপ্রকাশ করে তিনি আরও বলেন, 'নিজ দেশ বাংলাদেশ তাকে আজও পুরস্কৃত করেনি। সত্যি কথা বলতে কি, বিজ্ঞানীদের পুরস্কৃত করার জন্য সেই মাপের কোনো ফাউন্ডেশন আজও গঠিত হয়নি।'
আন্তর্জাতিক বিভিন্ন সূত্রে জানা গেছে, ২০১৫ সাল থেকে 'মোস্তফা' পুরস্কার দেওয়া হচ্ছে। তথ্য প্রযুক্তি, চিকিৎসা বিজ্ঞান ও ন্যানোটেকনোলজিসহ ৪টি ক্যাটাগরিতে অবদান রাখার জন্য এ পুরস্কার দেওয়া হয়।

গাজীপুর কথা