ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালীগঞ্জে শহীদ ময়েজউদ্দিনের স্মরণসভা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৫:৪৬, ৩০ সেপ্টেম্বর ২০২১

কালীগঞ্জে শহীদ ময়েজউদ্দিনের স্মরণসভা অনুষ্ঠিত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজসেবক, গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে আত্মদানকারী জাতীয় বীর, শহীদ ময়েজউদ্দিনের ৩৭তম শাহাদতবাষির্কী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার বিকালে কালীগঞ্জ আরআরএন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এইচ এম আবু বকর চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান এমপি।
অন্যান্যের মাঝে বক্তব্য দেন কেন্দ্রীয় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ময়েজউদ্দিনের মেয়ে মেহের আফরোজ চুমকি এমপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাজীপুর সিটি মেয়র মো. জাহাঙ্গীর আলম, পলাশ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাংসদ ডা. আনয়ারুল আশরাফ খান দিলিপ।
এ সময় আরও উপস্থিত ছিলেন কাপাসিয়া উপজেলার পরিষদের চেয়ারম্যান আমানত হোসেন খান, কেন্দ্রীয় যুব লীগের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক এবিএম আমজাদ হোসেন খান, কালীগঞ্জ উপজেলার পরিষদের চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন পলাশ, উপজেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক শরীফ খান কনক, কালীগঞ্জ পৌর মেয়র এস এম রবিন হোসেনসহ গাজীপুর জেলা, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।
বক্তারা বলেন, শহীদ ময়েজউদ্দিন ১৯৩০ সালে ১৭ মার্চ গাজীপুরের কালীগঞ্জ উপজেলাধীন মোক্তারপুর ইউনিয়নের বড়হরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপির বাবা।
ময়েজউদ্দিন ১৯৭০ এবং ১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গাজীপুর-কালীগঞ্জ নির্বাচনী এলাকা থেকে যথাক্রমে প্রাদেশিক পরিষদ সদস্য এবং জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে ছিলেন। রাজনীতির পাশাপাশি তিনি বিভিন্ন সমাজসেবামূলক কাজে জড়িত ছিলেন। ১৯৭৭ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ রেডক্রস (বর্তমানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট) সোসাইটির নির্বাচিত ভাইস চেয়ারম্যান ছিলেন।
তিনি একাধারে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির (এফপিএবি) মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে গৌরবময় ভূমিকা পালন করায় বাংলাদেশ সরকার তাকে সব্বোর্চ রাষ্ট্রীয় সম্মান ‘স্বাধীনতা পদক’-এ ভূষিত করেন।
১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর তৎকালীন স্বৈরাচার বিরোধী আন্দোলনে সারাদেশে ২২ দল আহুত হরতালের আহ্বান করে। ওইদিন গাজীপুরের কালীগঞ্জে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামের মিছিলে শহীদ ময়েজউদ্দিন নেতৃত্ব দেন। ওই সময় কালীগঞ্জ বাজার এলাকায় কতিপয় সন্ত্রাসী তার ওপর হামলা চালালে ঘটনাস্থলেই তিনি শাহাদাৎবরণ করেন।

গাজীপুর কথা