ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুর সাফারি পার্কে হিট স্ট্রোকে সাদা সিংহের মৃত্যু

প্রকাশিত: ০৮:৫৩, ২৫ সেপ্টেম্বর ২০২১

গাজীপুর সাফারি পার্কে হিট স্ট্রোকে সাদা সিংহের মৃত্যু

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের একটি সাদা সিংহ  মারা গেছে। সিংহটি ‘হিট স্ট্রোক’কে মারা গেছে। এছাড়া আরও একটি সিংহ কয়েকদিন ধরে অসুস্থ হয়ে পড়েছে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকালে পার্কের আফ্রিকান কোর সাফারি অংশে বেষ্টনীর ভেতরে সিংহটিকে মৃত অবস্থায় পাওয়া যায় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, শুক্রবার বিকালে পার্কের কোর সাফারির সিংহ বেষ্টনীতে একটি সাদা সিংহ মাটিতে বসেছিল। সন্ধ্যায় ওই সিংহটিকে ঘিরে  থাকা আরও কয়েকটি সিংহ ছাউনিতে ফিরে না গেলে পার্ক কর্মচারীরা বিশেষ কায়দায় অন্যগুলোকে ছাউনিতে ফিরিয়ে আনলেও সাদা সিংহটির নিথর দেহ সেখানে পড়ে থাকে। পরে প্রাণিসম্পদ কর্মকর্তা ও পার্ক কর্মকর্তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন সিংহটি মারা গেছে।

প্রায় ৬ বছর আগে আফ্রিকান জাতের সঙ্গে সংকরায়নে ওই সিংহটির জন্ম হয়েছিল। এটি মারা যাওয়ার পর বর্তমানে পার্কে সিংহ আছে এখন ১০টি। ময়নাতদন্তের পর পার্কের ভেতরেই সিংহটির মরদেহ মাটি চাপা দেয়া হয়েছে।

তবিবুর রহমান আরও জানান, ওই সিংহটির দেহে অনেক চর্বি ছিল। সিংহের মরদেহটি ময়নাতদন্তের জন্য অস্ত্রোপচারের পর দেখা গেছে তার লিভার ও কিডনি স্বাভাবিক ছিল। এর দেহের বাইরে কোন আঘাতের চিহ্ন ছিল না। চিকিৎসকরা সিংহটির মৃত্যুর প্রাথমিক করণ হিসেবে প্রচণ্ড গরমে হিট স্ট্রোককেই চিহ্নিত করেছেন। এছাড়াও পার্কে আরও একটি সিংহ অসুস্থ হয়ে পড়েছে। সেটিকে আলাদা রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

গাজীপুর কথা